নমপেনে তিমুর-লেস্তের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন (এমপি) বৃহস্পতিবার (৪ আগস্ট) নমপেনে তিমুর-লেস্তের পররাষ্ট্র বিষয়ক ও সহযোগিতা মন্ত্রী মিস অ্যাডালজিজা আলবার্টিনা রেইস ম্যাগনোর সাথে সাক্ষাৎ করেছেন।

ডাঃ মোমেন এখন ২৯তম আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে কম্বোডিয়ায় তিন দিনের সফরে আছেন।

উভয় মন্ত্রী দুই দেশের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কে গভীর সন্তোষ প্রকাশ করেন এবং গভীরতা ও মাত্রায় সম্পর্ক আরও জোরদার করার অঙ্গীকার করেন।

বৈঠকে দুই মন্ত্রী পারস্পরিক সুবিধার জন্য তাদের মতামত ভাগ করে নেন এবং তারা রোহিঙ্গা প্রত্যাবাসন, বাংলাদেশ শান্তিরক্ষা বাহিনী, দারিদ্র্য বিমোচন, গণশিক্ষা, নারীর ক্ষমতায়ন, কৃষি গবেষণা, মৎস্য, পশুসম্পদ ও পোল্ট্রি শিল্প, ডিজিটালাইজেশন, যুব উন্নয়ন, ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ছাত্র বিনিময় কর্মসূচি ইত্যাদি এবং বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে বর্ধিত সহযোগিতার প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন উচ্চ রাজনৈতিক ও সরকারি পর্যায়ে নিয়মিত সফর বিনিময়ের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন কারণ এটি বিদ্যমান সম্পর্ক জোরদার করার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার। সামনের দিনগুলিতে আরও দক্ষ অংশীদারিত্বের দিকে সহযোগিতা এবং অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য বৈঠকটি শেষ হয়েছে। কম্বোডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আঞ্চলিক সংস্থা উইংয়ের মহাপরিচালক বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন।