নমপেনে ব্রুনাই পররাষ্ট্রমন্ত্রী দারুসসালামের সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন

বৃহস্পতিবার (৪ আগস্ট) নমপেনে পররাষ্ট্র মন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন, এমপি এবং ব্রুনাই দারুসসালাম দাতো সেরি সেতিয়া হাজী এরিওয়ান বিন পেহিন দাতু পেকারমা জয়া হাজী মোহাম্মদ ইউসুফের পররাষ্ট্রমন্ত্রী এর মধ্যে একটি সৌজন্য বৈঠক অনুষ্ঠিত হয়েছে৷

ডাঃ মোমেন বর্তমানে ২৯তম আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে কম্বোডিয়ায় তিন দিনের সফরে রয়েছেন।

তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেন, আগামী দিনে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে চমৎকার সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের ইস্যুতে বাংলাদেশের উদ্বেগ ভাগ করে নেন এবং 1.1 মিলিয়নেরও বেশি মিয়ানমারের নাগরিকদের দ্রুত, নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য একটি অনুকূল পরিস্থিতি তৈরি করার জন্য মিয়ানমারকে রাজি করার জন্য আসিয়ান দেশগুলির আরও সমন্বিত এবং সক্রিয় সমর্থনের আহ্বান জানান। বাংলাদেশ থেকে। তিনি আসিয়ানের সেক্টরাল ডায়ালগ পার্টনার (এসডিপি) হওয়ার জন্য বাংলাদেশের বিড ত্বরান্বিত করতে ব্রুনাই দারুসসালামের সমর্থনও চেয়েছিলেন।

দুই দেশ বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, জলজ চাষ ও মৎস্য, জ্বালানি, স্বাস্থ্য ও ওষুধ, সংযোগ, আইসিটি, পর্যটন, হালাল বাণিজ্য, মানবসম্পদ উন্নয়ন, যুব ও সাংস্কৃতিক বিনিময় ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা ত্বরান্বিত করতে সম্মত হয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও দৃঢ় করার জন্য উচ্চ-পর্যায়ের সফরের প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করার সময়, দাতো ইউসুফ মহামারীটির কারণে ২০২০ সালে স্থগিত হয়ে যাওয়া ব্রুনাইয়ের সুলতানের বাংলাদেশে সফরের বিষয়ে তাদের আগ্রহ প্রকাশ করেছিলেন। ড. মোমেন এই প্রস্তাবকে আন্তরিকভাবে স্বাগত জানান এবং উভয় মন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় সকল প্রস্তুতি গ্রহণে একমত হন।