নাটোরের লালপুরে আঁখ ছাড়াই গুড় তৈরি, ৩ লক্ষ টাকা জরিমানা

হাইড্রোজ, ফিটকারী ও কাপড়ের ক্ষতিকর রং, চিনির মিশ্রণে গুড় তৈরির অপরাধে ২ ব্যবসায়ীকে ৩ লক্ষ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রাজশাহী বিভাগীয় কার্যালয়। এ সময় ৭ হাজার কেজি ভেজাল গুড়সহ উৎপাদনে ব্যবহৃত ক্ষতিকর দ্রব্য ধ্বংস করা হয়।

শনিবার (২৩ জুলাই) নাটোরের লালপুর উপজেলায় পৃথক দুটি কারখানায় অভিযান চালিয়ে এই জরিমানা আদায় করেন, অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান আল-মারুফ।

এ সময় তাদের সহযোগিতা করেন ব্যাটিলিয়ান একশান (র‍্যাব)। নাটোরের লালপুর উপজেলার সাদিপুর এলাকার অসিত গুড় কারখানাকে ২ লক্ষ টাকা জরিমানা ও হালুডাঙ্গার গৌতম গুড় কারখানাকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
বিষয়টি নিশ্চিত করে হাসান আল-মারুফ জানান, আঁখ ছাড়াই ওই দুটি কারখানা দীর্ঘ দিন ধরে গুড় উৎপাদন করে আসছিলো। তারা অবৈধ পন্থায় এই উৎপাদন কার্য পরিচালনা করছিলো। যে রং তারা ব্যবহার করছিলো, সেটা মানবদেহের জন্য গুরুত্বর ক্ষতিকর। এ ছাড়া হাইড্রোজের মতো ক্ষতিকর উপাদান তারা ব্যবহার করছিলো।

তিনি আরও জানান, জরিমানার পাশাপাশি তাদের অঙ্গীকার করানো হয়েছে। তারা অবৈধ পন্থায় আর গুড় উৎপাদন করবেনা বলে জানিয়েছে। জনস্বার্থে এমন অভিযান অব্যহত থাকবে বলে জানান এই কর্মকর্তা।