পঞ্চগড়ে ‘সমতলের চা শিল্প’ নামে মোবাইল অ্যাপ উন্মুক্তকরণ

সর্বউত্তরের জেলা পঞ্চগড়ে সমতলের চা শিল্পের আদ্যোপান্ত নিয়ে বাংলা ভাষায় তৈরি এই প্রথমবারের মতো ‘সমতলের চা শিল্প’ নামের একটি মোবাইল অ্যাপ উন্মুক্তকরণ করা হয়েছে। মোবাইল অ্যাপটি উন্মুক্ত করেছেন পঞ্চগড় জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম।

বুধবার (৪ জানুয়ারি) বেলা ১২ টায় পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মোবাইল অ্যাপটি উন্মুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ রিয়াজ উদ্দিন, পঞ্চগড় চা বোর্ডের উন্নয়ন কর্মকর্তা মোঃ আমির হোসেন, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোহাম্মদ ছায়েদুল হক, রেবনাল গ্লোবাল লিমিটেড এর সিইও মোঃ সাইদুর রহমান, পঞ্চগড়ের চা বাগান ও বটলিফ চা কারখানার মালিক, ক্ষুদ্র চা চাষি সমবায় সমিতির প্রতিনিধি, ক্ষুদ্র চা চাষি, ব্রোকার্স, ওয়্যারহাউজ মালিক, চা ব্যবসায়ীবৃন্দ। সমতলের চায়ের আদ্যোপান্ত নিয়ে সচিত্র তথ্যসমৃদ্ধ মোবাইল অ্যাপটির উদ্ভাবক বাংলাদেশ চা বোর্ডের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ শামীম আল মামুন।

অ্যাপটিতে সমতলের চা শিল্পের ইতিহাস, বিকাশ ও সম্ভাবনা, সমতলের চায়ের পরিসংখ্যান, উত্তরবঙ্গের চা শিল্পের উন্নয়নে বাংলাদেশ চা বোর্ড, চা বিজ্ঞান ও প্রযুক্তি, কতিপয় সফল চা চাষির সফলতার গল্প, সমতলের চা শ্রমিকদের তথ্য, চা পর্যটন শিল্পের সম্ভাবনা, দুটি পাতা একটি কুঁড়ি মোবাইল অ্যাপ, ক্যামেলিয়া খোলা আকাশ স্কুল, চা বোর্ডের অনলাইন সেবাসমূহ, ফটোগ্যালারী ও ভিডিওগ্যালারীসহ বিভিন্ন হালানাগাদ তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

সমতলের চা শিল্পের অংশীজন অর্থাৎ চা বাগান মালিক, ব্যবস্থাপক, প্লান্টার, ক্ষুদ্র চা চাষিসহ চা তথ্য পিয়াসু জনগনের কাছে সমাদৃত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।