পঞ্চম ধাপের নির্বাচনী সহিংসতায় ঝরলো ৭ প্রাণ

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দফায় দফায় সহিংসতা, অনিয়মের খবর পাওয়া গেছে। বুধবার (৫ জানুয়ারি) সকাল ৮ থেকে শুরু হয়ে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। এখন চলছে ভোট গণনার কাজ।

এ নির্বাচনে সহিংসতায় জামালপুর, মানিকগঞ্জ, চট্টগ্রাম, গাইবান্ধা, বগুড়া ও চাঁদপুরে সাত জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জামালপুর: 
জামালপুরের বকশীগঞ্জে মেরুরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে মেরুরচর হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর সমর্থক ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে ব্যাপক সংর্ঘষ হয়েছে। এ ঘটনায় আল আমিন (২২) নামে একজন মৃত্যু হয়েছে।আল-আমিন বাঘাডুবা গ্রামের আচ্ছা মিয়ার ছেলে।

সংর্ঘষে বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম সম্রাট ও ওসি তদন্তসহ কমপক্ষে ৫ পুলিশ সদস্যসহ অর্ধাশতাধিক স্বতন্ত্র প্রার্থীর সমর্থক আহত হয়েছেন।

ঘটনায় বকশীগঞ্জ থানা পুলিশের গাড়ি অগ্নিসংযোগসহ পুলিশের এএসপি গাড়ি ভাঙচুর করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দুই শতাধিক রাউন্ড গুলিও করা হয়েছে। এ ঘটনায় জামালপুর পুলিশ সুপার নাসির উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করা হয়েছে।

স্থানীয়রা জানান, বেলা সাড়ে ১২টার দিকে নৌকা প্রতীকের প্রার্থী সিদ্দিকুর রহমান কেন্দ্রে প্রবেশ করলেও স্বতন্ত্র প্রার্থীর মনোয়ার হোসেনের সমর্থকদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। পরে তারা একত্রিত হয়ে কেন্দ্রের মধ্যে হামলা চালায়।

হামলায় এএসপি  রাসেল ও বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম সম্রাট অবরুদ্ধ হয়ে পড়েন। আগুন দেওয়া হয় পুলিশের গাড়িতে। এ সময় চারটি মোটরসাইকেলেও আগুন দেয় বিক্ষুব্দ এলাকাবাসী। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ২ শতাধিক রাউন্ড গুলি করা হয়। পরে র‌্যাব, বিজিবি ও অতিরিক্ত পুলিশ গিয়ে উদ্ধার করে। এ ঘটনায় ৭ জনকে আটক করা হয়েছে।

গাইবান্ধা:
গাইবান্ধার সাঘাটায় একটি কেন্দ্রের পাশে মেম্বার প্রার্থীর সমর্থককে হাঁসুয়া দিয়ে গলা কেটে হত্যা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

সাঘাটা উপজেলার জুম্মাবাড়ি ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের জুম্মাবাড়ি আদর্শ কলেজ কেন্দ্রের বাইরে বুধবার পৌনে ৩টার দিকে এ ঘটনা ঘটে।নিহত ব্যক্তির নাম আবু তাহের। তার বাড়ি ওই ইউনিয়নের মামুদপুর গ্রামে।

ঘটনাটি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার (বি সার্কেল) ইলিয়াস জিকো।

বগুড়া:
বগুড়ার গাবতলী উপজেলার একটি কেন্দ্রে দুই ইউপি সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে জাকির হোসেন নামে এক যুবককে কুপিয়ে হত্যা করা হয়েছে।

রামেশ্বরপুর জাইগুনি গ্রামে দুপুরে এ সংঘর্ষ হয়। সে সময় আহত জাকিরকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। ৩৫ বছরের জাকিরের বাড়ি গাবতলীর রামেশ্বরপুর গ্রামে।

বগুড়ার ছিলিমপুর মেডিকেল ফাঁড়ির এসআই শামীম হোসেন এ তথ্য দেন।

মানিকগঞ্জ:
মানিকগঞ্জের দৌলতপুরের বাচামারা ইউনিয়নের বাচামারা ভোটকেন্দ্রে সংঘর্ষে এক নারীর মৃত্যু হয়েছে। ওই কেন্দ্রে বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। ৫০ বছর বয়সী ওই নারীর নাম ছলেমন খাতুন। তার বাড়ি বাচামারা গ্রামে।

শিবালয় সার্কেলের সহকারী পুলিশ সুপার তানিয়া সুলতানা ওই নারীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

চট্টগ্রাম:
চট্টগ্রামের আনোয়ারায় একটি কেন্দ্রে মেম্বার প্রার্থীর সমর্থকের হামলায় আরেক প্রার্থীর সমর্থকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ উঠেছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে উপজেলার চাতরী ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সিংহরা এলাকায় এই ঘটনা ঘটে।নিহতের নাম অংকর দত্ত। তিনি ৭ নম্বর ওয়ার্ডের মেম্বার প্রার্থী টিউবওয়েল প্রতীকের সমর্থক বলে জানা গেছে।

অংকরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চাতরী ইউনিয়নে নির্বাচনি দায়িত্বে থাকা পুলিশ পরিদর্শক মাহবুবুর রহমান।

তিনি বলেন, ‘ঘটনা ভোটকেন্দ্র থেকে কিছুটা দূরে হয়েছে। এখনও বিস্তারিত জানি না। যতটুকু জেনেছি, আপেল প্রতীকের সমর্থকদের হামলায় তিনি আহত হন। পরে তাকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।’

এছাড়া সবশেষ দুজনের প্রাণহানির খবর এসেছে চাঁদপুর থেকে। জেলার কচুয়া ও হাইমচরের দুই কেন্দ্রে সংঘর্ষে নিহত হয়েছেন ওই দুইজন।

জেলা পুলিশ সুপার (এসপি) মিলন মাহমুদ সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন। তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য এখনও জানা যায়নি।