ছাত্র রাজনীতি ঐতিহ্য ধ্বংস হয়েছে লেজুরবৃত্তি : খন্দকার লুৎফর

জাগপা সভাপতি, জাগপা ছাত্রলীগের সাবেক সভাপতি, বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান বলেন, ছাত্ররাজনীতি ছাড়া জাতীয় রাজনীতি হয় না। ছাত্র রাজনীতি ঐতিহ্য ধ্বংস হয়েছে দলীয় লেজুরবৃত্তি। ছাত্র রাজনীতিকে জাতীয় রাজনীতি থেকে বিযুক্ত করার কোনো বিষয় নেই। জাতীয় রাজনীতির সঙ্গে ছাত্ররাজনীতিকে যুক্ত করতে হবে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) নয়াপল্টনের দলীয় কার্যালয়ে ছাত্রলীগের ঐতিহ্য-সংগ্রাম ও লড়াইয়ের ৭৪তম বার্ষিকী উপলক্ষে জাগপা ছাত্রলীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, লুটপাটের অর্থনীতি বজায় থাকলে সুস্থধারার ছাত্ররাজনীতি ও জাতীয় রাজনীতি প্রতিষ্ঠিত করা যাবে না। ছাত্ররাজনীতিতে শুধু ছাত্রদের বিষয় নিয়ে থাকলেই হবে না, দেশের স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য বিষয়েও সচেতন থাকতে হবে।

তিনি আরো বলেন, কীভাবে ছাত্র সংগঠনের গঠনতন্ত্রের মধ্যে দলের প্রধানেরা সাংগঠনিক প্রধান হয়ে যান। ছাত্ররাজনীতিতে রাজনৈতিক দলের সাংগঠনিক নিয়ন্ত্রণ মুক্ত করে স্বাধীন সংগঠনে পরিণত করতে হবে। তাহলেই ছাত্র রাজনীতির ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব।

তিনি বলেন, জাতীয় রাজনীতি সঠিকভাবে না থাকলে ছাত্ররাজনীতিও থাকবে না। দেশের সার্বভৌমত্ব রক্ষায় ও গণতান্ত্রিক ব্যবস্থা চালু করতে হলে ছাত্ররাজনীতি থাকতে হবে। দেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় সাবেক ছাত্রনেতা শফিউল আলম প্রধানের প্রদর্শিত

জাগপা ছাত্রলীগ নেতা আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন জাগপা সাধারণ সম্পাদক এস এম শাহাদাত, জাগপা ছাত্র লীগের সাবেক সভাপতি ডা. আওলাদ হোসেন শিল্পি, সাইফুল আলম, মীর আমীর হোসেন আমু, ছাত্রনেতা সাজ্জাদুল ইসলাম আকন্দ প্রমুখ।