পাইলটের ভুলে বিমানটি বিধ্বস্ত হয় : নেপাল কর্তৃপক্ষ

পাইলটের দিক ভুলের কারণে কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে ঢাকা থেকে নেপালগামী ইউএস-বাংলার বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছে নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

নেপাল বিমান সংস্থাটির মহাপরিচালক সঞ্জিব গৌতমের উদ্ধৃতি দিয়ে এ খবর জানায় দ্য কাঠমন্ডু পোস্ট।

বিমানটি অবতরণের সময় নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে বলে জানিয়ে সঞ্জিব গৌতম বলেন, রানওয়ের দক্ষিণ দিক থেকে বিমানটি অবতরণের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু এটি উত্তর দিক দিয়ে অবতরণ করে।

সোমবার দুপুর ১২টা ৫১মিনিটে ইউএস-বাংলার বিমানটি নেপালের উদ্দেশে ৬৭ জন যাত্রী ও চারজন ক্রু নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। নেপালের ত্রিভুবন বিমানবন্দরে দুর্ঘটনায় বিমানের ৫০ জন আরোহী নিহত হয়। হাসপাতালে আছেন ১৬ জন এবং নিখোঁজ অন্য আরোহীরা।

বিমানটির দুর্ঘটনার প্রত্যক্ষদর্শী আর্নিকো পান্ডে নামের একজন নেপালের মাই রিপাবলিকিয়াকে জানান, বিমানটি খুব আস্তে উড়ছিল। বিমানটি টার্মিনালের দক্ষিণ দিকে ঘোরার চেষ্টা করছে আর তখনই এটি রানওয়ে থেকে ছিটকে যায়। এ সময় বিমান থেকে ধোয়ার কুণ্ডুলি উড়তে দেখা যায়।

নেপালের পর্যটনমন্ত্রী সুরেশ আচার্যকে উদ্ধৃত করে কাঠমন্ডু পোস্টের খবরে বলা হয়, ঘটনাস্থল থেকে ১৭ জন যাত্রীকে আহতাবস্থায় উদ্ধার করে স্থানীয় বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ত্রিভুবন বিমানবন্দর কর্তৃপক্ষের মুখপাত্র প্রেমনাথ ঠাকুর জানান, বিমানটি অবতরণ করার সময় এর গায়ে আগুন ধরে যায়। এরপর বিমানটি বিমানবন্দরের কাছাকাছি একটি মাঠে বিধ্বস্ত হয়।