পাকিস্তান সীমান্তে দুই হাজার বিএসএফকে কেন পাঠাচ্ছে ভারত?

ঘন ঘন পাকিস্তান সেনাবাহিনীর যুদ্ধ-বিরতি লঙ্ঘনে কাশ্মীরে ব্যাপক উত্তেজনা। পাকিস্তান সেনার হামলা মোকাবিলায় সীমান্তে আরও শক্তিবৃদ্ধি করা হল।

মোদি সরকারে তৎপরতায় কাশ্মীরের পাকিস্তান সীমান্তে বাড়তি ২০০০ বিএসএফ জওয়ান মোতায়েন করা হয়েছে। তবে, পাকিস্তান সেনাবাহিনীর হামলা এবং বাড়তি বিএসএফ জওয়ান মোতায়নে উপত্যকায় পরিস্থিতির পিছনে ভিন্ন গন্ধ পাচ্ছে ওয়াকিবহাল মহল।
পাকিস্তানি সেনাবাহিনী অনবরত হানায় এবার কড় হাতে মোকাবিলা করতে উদ্যোগ নিল নয়াদিল্লি। কাশ্মীরে পাকিস্তান-সীমান্তে আরও কড়া নজরদারি এবং পাকিস্তান হানা প্রতিরোধে রবিবার মোতায়েন করা বাড়তি ২০০০ বিএসএফ জওয়ান। একই সঙ্গে নজরদারি ও আড়িপাতার যন্ত্রও মোতায়েন করা হয়েছে।

পাকিস্তান সংলগ্ন সীমান্তে নজরদারি ও আড়িপাতার যন্ত্র, গাড়িসহ অন্যান্য অবকাঠামো সংক্রান্ত সুযোগ-সুবিধা বাড়িয়েছি বিএসএফ। ভারতীয় গোয়েন্দা নেটওয়ার্ক জোরদার করা, ভারতীয় অন্যান্য নিরাপত্তা সংস্থার সঙ্গে বিএসএফের সমন্বয় সাধন এবং সীমান্তবর্তী এলাকায় বিশেষ অপারেশন চালানোর জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, অরক্ষিত সীমান্ত চৌকি চিহ্নিত করে সেখানে বাড়তি সেনা মোতায়েন করা হয়েছে। এছাড়া, সীমান্তে ভারতীয় আধিপত্য বজায় রাখার জন্য দিনরাত সমানভাবে নজরদারির জন্য অব্যাহতভাবে অত্যাধুনিক যন্ত্রপাতি মোতায়েন করা হচ্ছে।