পিরোজপুরের পাড়েরহাট জমিদার বাড়ী দর্শণার্থীদের জন্য হতে পারে আকর্ষনীয় স্থান

পিরোজপুর শহর থেকে ৭ কিঃ মিঃ দূরে ইন্দুরকানি উপজেলার ১নং পাড়েরহাট বন্দরে কঁচা নদীর কোলঘেষে বৃটিশ শাসনামলে নির্মিত ঐতিহ্যবাহী বাজপেয়ী জমিদার বাড়ি। যা লালা বাবুর জমিদার বাড়ি হিসাবেই পরিচিত।

সূর্য প্রসন্ন বাজপেয়ী এ স্টেটের জমিদার ছিলেন। একে ফজলুল হকের শাসনামলে এ বাড়িতে বসে এলাকার শান্তি-শৃঙ্খলা রক্ষার জন্য নিয়মিত বিচার-শালিশ ও জমির খাজনা আদায় করা হত। এটিই ছিল পাড়েরহাট বন্দরের তখনকার সময়ের একমাত্র জমিদার শাসনালয়।

জমিদার সূর্য প্রসন্ন বাজপেয়ী ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আত্নীয় বলে জানা যায়। জমিদার প্রথা বিলুপ্ত হ্ওয়ার পর তাদের রেখে যাওয়া বাড়িটি এখন সংরক্ষনের অভাবে বিলুপ্তির পথে। জমিদার বাড়িটি বাজপেয়ী পরিবার দুই একর জমির উপর প্রতিষ্ঠা করেন। এখানে দুটি পুকুর, বিচার কাজ পরিচালনার জন্য কাচারি ঘর, সভাকক্ষ, নিজের শয়ন কক্ষ ইত্যাদি নির্মান করেন। ১৯৪৭ সালে পাক-ভারত বিভাজনে পর সূর্য প্রসন্ন বাজপেয়ী পরিবারের সবাইকে নিয়ে বাড়িটি ত্যাগ করে চলে যান। তাদের রেখে যাওয়া শাসনালয়ের বিশালাকারের পিলারগুলো এখনও স্মৃতির নিদর্শন হয়ে পড়ে রয়েছে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর জমিদার বাড়িটির সংস্কার করলে দর্শণার্থীদের জন্য আকর্ষনীয় স্থান হবে এবং বাড়িটি ধ্বংশের হাত থেকে রক্ষা পাবে বলে মনে করেন স্থানীয়রা।