পিস্তল হাতে এ কোন ধোনি?

বৃষ্টির বাধায় অনুশীলন নেই। তাতে কী? বসে থেকে তো আর সময় নষ্ট করা যায় না।

তাই শখের বাইক সংগ্রহকারী ও পিস্তলবাজিতে পটু হেলিকপ্টার শটের জন্য বিখ্যাত মাহেন্দ্র সিং ধোনি ছুটলেন কলকাতা পুলিশের শুটিং রেঞ্জে।

সেখানে পিস্তল হাতে অন্য এক ধোনিকে দেখল কলকাতা।

টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক শুটিং রেঞ্জে যে দক্ষতা দেখিয়েছেন, তা ভিডিও শেয়ারের মাধ্যমে সামনে নিয়ে আসে কলকাতা পুলিশ। ভিডিওতে বন্দুক হাতে কেরামতি দেখালেন রাঁচির রাজপুত্র।

কলকাতা পুলিশের এক কর্মকর্তা জানান, ‘এ নিয়ে দ্বিতীয়বার কলকাতা পুলিশের সঙ্গে ধোনির পরিচয় হল। ধোনি হল একজন অসাধারণ মার্কসম্যান। আমাদের অনেকেরই অনুপ্রেরণা। এ দিন পিটিএস-এ ১০ ও ২৫ মিটার রেঞ্জে শুটিং প্র্যাকটিস করেছেন ধোনি।’

বুধবারই ধোনিকে দেশের তৃতীয় সর্বোচ্চ সম্মান পদ্ম ভূষণ-এর জন্য মনোনীত করেছে বিসিসিআই। দেশের হয়ে বাইশ গজে তার অবদানের কথা মাথায় রেখে সাবেক অধিনায়ককে এই সম্মান দেয়ার কথা ভাবে ভারতীয় ক্রিকেট বোর্ড। দেশের একমাত্র অধিনায়ক, যার হাতে উঠেছে দু-দু’টি বিশ্বকাপ। ২০০৭-এ টি-২০ বিশ্বকাপ জেতার পর ঘরের মাঠে ২০১১-তে ৫০ ওভারেও দেশকে বিশ্বকাপ এনে দেন ধোনি।

দেশের হয়ে প্রায় ১৬ হাজার রান রয়েছে ধোনির ঝুলিতে। এর মধ্যে রয়েছে ১৬টি শতরান। দেশের হয়ে ৩০২টি ওয়ানডে এবং ৯০টি টেস্ট খেলেছেন মাহি। বিশ্বের প্রথম উইকেটকিপার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ১০০টি স্টাম্প করার কৃতিত্বও ধোনির দখলে।