পুলিশ ভালো না হলেও চলবে : ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অপরাধীদের প্রতি সদয় আচরণ না করার জন্য পুলিশ বাহিনীকে নির্দেশ দিয়েছেন। প্রেসিডেন্টের এমন বক্তব্যে পুলিশি নিষ্ঠুরতা বাড়বে বলে আশঙ্কা দেখা দিয়েছে। প্রতিবাদের ঝড় উঠেছে।

পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, তারা যেকোনো গ্রেপ্তার এবং গ্রেপ্তার-পরবর্তী প্রক্রিয়ায় পেশাদারত্বের প্রতি অবিচল থাকবে।

গত শুক্রবার নিউইয়র্কের লং আইল্যান্ডে দেওয়া বক্তব্যে ডোনাল্ড ট্রাম্প অপরাধীদের যুক্তরাষ্ট্র থেকে নির্মূল করার কথা বলেছেন। এমএস ১৩ নামের গ্যাং নির্মূল করতে অভিবাসন এজেন্ট বৃদ্ধি এবং পুলিশের শক্ত অবস্থান নিয়ে কথা বলেন তিনি। একপর্যায়ে ট্রাম্প বলেন, গ্রেপ্তারের পর অপরাধীদের প্রতি পুলিশের আচরণ ভালো না হলেও চলবে। তাঁর এই বক্তব্যের সময় সভায় উপস্থিত বেশ কয়েকজন পুলিশ সদস্যকে হাততালি দিতেও দেখা গেছে।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সব জায়গায় পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে জনমত গড়ে উঠেছে। বিভিন্ন রাজ্যে নিষ্ঠুর আচরণের জন্য পুলিশের চাকরিচ্যুত এবং কারাদণ্ডের ঘটনা ঘটেছে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের পুলিশি ব্যবস্থা সংস্কার করার জন্য আহ্বান জানিয়েছিলেন। পুলিশকে কীভাবে আরও জনবান্ধব করা যায়, সেই আহ্বান জানানো হয়েছে। জনগণের সঙ্গে সম্পর্ক উন্নয়নের মাধ্যমে আইনের প্রয়োগের ওপরও জোর দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এমন বক্তব্যে মাত্রা ছাড়াবে পুলিশ। আইনজীবীরা বলছেন, ট্রাম্পের এই বক্তব্য পুলিশি নিষ্ঠুরতার পক্ষে আদালতে উপস্থাপন করা হতে পারে। পুলিশ সংগঠনের পক্ষ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের এ-সংক্রান্ত বক্তব্য প্রত্যাখ্যান করা হয়েছে।

ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব চিফস অব পুলিশ এবং পুলিশ ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রেসিডেন্টের বক্তব্যকে প্রত্যাখ্যান করে বিবৃতি দেওয়া হয়েছে। লস অ্যাঞ্জেলেস পুলিশের কমিশনার স্টিভ সবোরফ সংবাদমাধ্যমে দেওয়া এক বক্তব্যে বলেছেন, প্রেসিডেন্টের বক্তব্য পুলিশের নীতির বাইরে। এ বক্তব্য বর্তমান সময়ের পুলিশ নীতির সঙ্গে সামঞ্জস্যহীন।

নিউ অরলেন্স পুলিশ বিভাগের প্রধান মাইকেল হ্যারিসন গত শনিবার দেওয়া এক বিবৃতিতে বলেছেন, সাংবিধানিক পুলিশ নীতির সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য সাংঘর্ষিক। তিনি আরও বলেন, কেন্দ্রীয় সরকারের তত্ত্বাবধানে তাঁর নগরীর পুলিশ ব্যবস্থাকে সংস্কার করার উদ্যোগ চলছে।

নিউইয়র্কের যে এলাকায় প্রেসিডেন্ট ট্রাম্প এই বক্তব্য দেন, সেই সাফক কাউন্টি পুলিশের পক্ষ থেকে তাৎক্ষণিক টুইট বার্তায় এই বক্তব্যকে প্রত্যাখ্যান করা হয়েছে। সাফোক পুলিশের বার্তায় বলা হয়েছে, বন্দীদের প্রতি কোনো নিষ্ঠুর আচরণ পুলিশ বিভাগ থেকে কোনো অবস্থাতেই বরদাশত করা হবে না।

নিউইয়র্ক পুলিশপ্রধান জেমস ও’নিল শনিবার দেওয়া এক বিবৃতিতে বলেছেন, বন্দীদের প্রতি পুলিশের বাড়াবাড়ি জনগণকে ভুল বার্তা দেবে।

যুক্তরাষ্ট্রে পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদ হিসেবে ‘ব্ল্যাক লাইফ মেটার’ নামে একটি আন্দোলন গড়ে উঠেছিল। এর পাল্টা হিসেবে পুলিশের একটি সংগঠন রয়েছে ‘ব্লু লাইফ মেটার’।

রক্ষণশীল পুলিশ সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প অপরাধীদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে গিয়ে পুলিশকে বলেছেন, বন্দীদের প্রতি ‘অতি ভালো’ আচরণ না করলেই চলবে। এ বিষয়ে নিউইয়র্ক টাইমস থেকে হোয়াইট হাউসের বক্তব্য চাওয়া হলেও কোনো উত্তর পাওয়া যায়নি বলে সংবাদপত্রটি জানিয়েছে।