প্রধানমন্ত্রীর উপহারের অমর্যাদা : বেরোবিতে বিকল পড়ে আছে বিআরটিসি পরিবহন

এইচ. এম নুর আলম, বেরোবি প্রতিনিধি : রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) প্রায় তিন মাস ধরে পড়ে আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার বিআরটিসি নামক একটি পরিবহন। এই বাসটি (লাল গাড়ি) বিশ্ববিদ্যালয়ের কৃষ্ঞচূড়া রোড সংলগ্ন বাস স্ট্যান্ড এর পাশে অযত্নে-অবহেলায় পড়ে আছে। ঠিক করার কোনো নাম নেই কর্তৃপক্ষের। অবস্থা এমন হয়েছে যে, আর কিছু দিন এভাবে পড়ে থাকলে সেটা পরিবহনের জন্য সম্পূর্ণ অনুপযুক্ত হয়ে পড়বে।

জানা যায়, ২০১২ সালে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি বিআরটিসি গাড়ি বিশ্ববিদ্যালয়কে উপহার দেন। কিন্তু বর্তমান উপাচার্য ড. নাজমুল আহসান কলিমউল্লাহ বিশ্ববিদ্যালয়ে যোগদানের দেড় মাসের মাথায় পরিবহনটি বিকল হয়ে পড়ে। পরিবহনটি আগষ্ট মাসের দিকে পীরগঞ্জ রোডে বিকল হয়ে পড়লে সেখান থেকে কোনো মতে নিয়ে এসে ফেলে রাখা হয় এখানে। পরিবহনটির ‘ইঞ্জিন বিকল’ হয়ে পড়ায় চালানো যাচ্ছে না বলে জানিয়েছেন সেটির ড্রাইভার জগদীস চন্দ্র বর্মণ।

শিক্ষার্থীরা পরিবহনের অভাবে কষ্ট করে যাতায়াত করে আর কর্তৃপক্ষের এ ব্যাপারে কোনো টনকই নড়ছেনা।

পরিবহনটি মেরামত প্রসঙ্গে অতিরিক্ত দায়িত্বে থাকা উপাচার্যের ব্যক্তিগত সচিব (পিএস) মো: আমিনুর রহমান জানান, এটি এখনো বিশ্ববিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন করা হয়নি। ফলে ইঞ্জিন বিকল হওয়ায় নতুন ইঞ্জিন পরিবর্তন করা যাচ্ছে না। এছাড়াও ইঞ্জিনের প্লেট নম্বর পরিবর্তন না করে ইঞ্জিন পরিবর্তন করা যাচ্ছেনা। তাই এটার প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

পরিবহনটি গ্যাস দিয়ে চালিত। সুতরাং গ্যাস আনতে বগুড়ায় যেতে হয়। গাড়িটির রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ইঞ্জিন পরিবর্তন করা হবে। তিনি অারো জানান, গত অাগষ্ট মাসে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। শীঘ্রই এটি শেষ হবে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের নামে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শেষ হলে এটি গ্যাস থেকে ডিজেলের মাধ্যমে চালনা করা হবে।

এ দিকে পরিবহন সংকট ও বিআরটিসি বাসটি পড়ে থাকায় ক্ষোভ প্রকাশ করেছে একাধিক শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমন্ত ক্ষোভ প্রকাশ করে বলেন, এমনিতেই পরিবহন সংকট। তার মধ্যে বাসটি পড়ে থাকায় এবং দ্রুত মেরামত না করায় প্রশাসনের উদাসীনতাই প্রমাণ করে।আরেক শিক্ষার্থী এম এন এস খান বলেন, ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি বিআরটিসি বাস উপহার দেন। কিন্তু
আজ কেনো বাসটি ফেলে রেখে প্রধানমন্ত্রীর উপহারের অমর্যাদা করা হচ্ছে?

তবে পরিবহনটি শীঘ্রই মেরামত করা হবে বলে জানিয়েছে পিএস আমিনুর রহমান। একই সাথে নতুন দুটি ক্রয়কৃত বাস যতদ্রুত সম্ভব চালু করে পরিবহন সংকট দূর করা হবে বলে তিনি আশ্বাস দেন।