বগুড়ায় আদম ব্যাপারীর খপ্পরে পরে সর্বস্ব হারালেন কৃষক মাবেজ

বগুড়ার শিবগঞ্জে আদম ব্যাপারীর খপ্পরে পরে সর্বস্ব হরিয়ে বৃদ্ধা মা মালেক বেগম (৮০) কে নিয়ে পথে বসেছে কৃষক মাবেজ আলী। ঠাঁই মিলছে উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের চান্দর বাজারে মুদি দোকানের বারান্দায়।

সরেজমিনে গিয়ে জানা যায়, গত কয়েক দিন যাবৎ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের গোকর্ন নাগরজান গ্রামের মৃত: হাতেম আলীর ছেলে কৃষক মাবেজ আলী ও বৃদ্ধা মা মালেকা বেগম (৮০) চান্দইর বাজার এলাকায় বিভিন্ন দোকানের বারান্দায় বারান্দায় রাত্রী যাপন করছে।

উপজেলার ময়দানহাট্টা ইউনিয়নের গোর্কন নাগরজান গ্রামের মৃত: হাতেম আলীর ছেলে কৃষক মাবেজ আলীকে তার ভায়রা ভাই পার্শ্ববর্তী গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার গুমানিগঞ্জ গ্রামের মৃত: আলাছত শেখের ছেলে আদম ব্যাপারী ছাইদুল শেখের মাধ্যমে সৌদী আরবে পাঠানোর জন্য প্রস্তাব দেয়।

কৃষক মাবেজ তার ভায়রা ভাইয়ের কথামত গত ১ বছর পূর্বে জমি বিক্রি করে ৭ লক্ষ টাকা ওই আদম ব্যাপারীকে দেয়। আদম ব্যাপারী ওই কৃষককে সৌদি আরবেও পাঠান। কিছুদিন পর সে দেশে ফিরে আসে। আদম ব্যাপারী, ওই কৃষককে ভাল কাজ দেওয়ার কথা বলে তাকে পুনরায় টাকা দিতে বলে। অসহায় কৃষক এবারও আদম ব্যাপারীর খপ্পরে পরে তার একমাত্র সম্বল বসত বাড়ির ৪ শতক জায়গা বিক্রি করে আদম ব্যাপারীর হাতে পুনরায় ৮ লক্ষ টাকা সরল বিশ্বাসে তুলে দেয়। আদম ব্যাপারী ওই কৃষকের ভায়রা ভাই হওয়ার কারণে ওই কৃষকের পরিবারের সদস্যদেরকে তার বাড়িতে আশ্রয় দেয়। হঠাৎ গত ৫দিন পূর্বে কৃষক মাবেজ ও তার মা মালেকা বেগমকে বাড়ি থেকে বের করে দেয়। কিন্তু অজ্ঞাত কারণে ওই কৃষকের স্ত্রীকে আদম ব্যাপারী তার বাড়িতে রাখে।

স্থানীয় ব্যবসায়ী জাফরুল ইসলাম, আবু সালাম বলেন, বর্ষা মৌসুমে বেশ কয়েক দিন যাবৎ ঝড় বৃষ্টি উপক্ষে করে তারা বিভিন্ন দোকানের বারান্দায় রাত্রী যাপন করছেন। আদম ব্যাপারীর প্রতারণার স্বীকার হয়ে অসহায় কৃষক ও তার ৮০ বছরের বৃদ্ধ মাকে নিয়ে পৈত্রিক বসত বাড়ির পার্শ্বে চান্দইর বাজারে বিভিন্ন মুদি দোকানের বারান্দায় আশ্রয় নিয়ে রাত্রী যাপন করে আসছেন।
অসহায় কৃষক মাবেজ বলেন, আমার ভায়রা ভাই আদম ব্যাপারী আমাকে সৌদি আরবে ভাল বেতনে চাকুরি দেওয়ার কথা বলে আমার নিকট থেকে ১৫ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে। তার কথামত আমি আমার শেষ সম্বল বাড়ির জায়গা টুকুও বিক্রি করে নিঃশ্ব হয়েছি। আমাকে ও আমার পরিবারের সদস্যদেরকে তার বাড়িতে ঠাঁই দেয়। আমাকে সহ আমার ৮০ বছরের মাকে তাদের বাড়ি থেকে বের করে দেয়। আমার বসত বাড়ির জায়গা না থাকায় বর্তমানে আমার বৃদ্ধ মাকে নিয়ে বিভিন্ন মুদি দোকানের বারান্দায় আশ্রয় নিয়ে রাত্রী যাপন করে আসছি। আমাকে নিঃশ্ব করার পিছনে আদম ব্যাপারী দায়ী।

এ বিষয়ে আদম ব্যপারী সাইদুল শেখ এর সাথে মুঠোফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তার মুঠোফোন বন্ধ পাওয়া যায়।

এব্যাপারে ইউপি চেয়ারম্যান আবু জাফর মন্ডল বলেন, বিষয়টি আমি জেনেছি। অসহায় মা ও তার ছেলের খোঁজ খবর নেওয়া হচ্ছে। প্রশাসনের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।