বঙ্গবন্ধু হত্যাকারীর বাবার নামের স্কুলের নাম পরিবর্তন

সাভারে দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে বঙ্গবন্ধুর খুনি মেজর ডালিমের বাবা সামসুল হকের নামে প্রতিষ্ঠিত স্কুলের নাম পরিবর্তন করা হয়েছে। ‘মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়’ এর নাম এখন থেকে দাপ্তরিক ভাবে ‘মুশুরীখোলা উচ্চ বিদ্যালয়’ করা হলো।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেন সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছা: কামরুন্নাহার।

তিনি বলেন, সফটওয়্যার ও দাপ্তরিকভাবে ১৭ নভেম্বর থেকে এই পরিবর্তন কার্যকর করা হয়েছে। এছাড়া এদিন সাভার উপজেলা কার্যালয়ে উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব, ইউএনও মাজহারুল ইসলাম এবং বিদ্যালয়ের শিক্ষকগণ নামকরণ প্রক্রিয়া সফল হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাসহ গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় থেকে জানা যায়, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আবেদেনের প্রেক্ষিতে ইউএনও এবং ডিসির মাধ্যমে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে প্রস্তবণাটি পাঠানো হয়। পরবর্তীতে ৯ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ মিজানুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে মন্ত্রনালয়ের সম্মতি স্বাপেক্ষে নামকরণের নির্দেশনা প্রদান করা হয়।

সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোছা: কামরুন্নাহার বলেন, এর আগে স্থানীয় ব্যক্তিবর্গ ও আওয়ামীলীগের নেতাকর্মী সহ উপজেলা চেয়ারম্যান মহোদয়ের দাবিতে বিদ্যালয় ম্যানেজিং কমিটি নাম পরিবর্তনের উদ্যোগ গ্রহণ করে। গণমাধ্যমে এ নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে। সব মিলিয়ে সকলের প্রচেষ্টায় এ নাম পরিবর্তনের উদ্যোগ সফল হয়েছে। আগামী রোববার থেকে বিদ্যালয়ের মূল ফটক থেকে নাম সড়িয়ে ফেলার কাজ শুরু হবে। ইতমধ্যে সকল কাগজ পত্রে নতুন নাম ব্যবহার শুরু হয়েছে।

উল্লেখ্য, ১৯৬৮ সালে সাভারের ভাকুর্তায় মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়। তখন এই স্কুলের জমিদাতা ছিলেন স্থানীয় ইমান আলী। পরবর্তীতে ইমান আলীর ভগ্নীপতি সামসুল হকের সহায়তায় স্কুলটি প্রতিষ্ঠিত হয়। স্কুলটির নাম হয় মুশুরীখোলা সামসুল হক উচ্চ বিদ্যালয়। সামসুল হকের ছেলে মেজর ডালিম বঙ্গবন্ধুর স্বঘোষিত একজন খুনি।