বল মাথায় তৃতীয় রেকর্ডের অপেক্ষায় হালিম

২০১১ সালে বল মাথায় নিয়ে টানা ১৫.২ কিলোমিটার পথ হেঁটে প্রথমবারের মতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে বাংলাদেশের নাম উজ্জ্বল করেন আব্দুল হালিম। ২০১৫ সালে স্কেটিং জুতা পরে ২৭.৬৬ সেকেন্ড সময়ে ১০০ মিটার অতিক্রম করে দ্বিতীয়বারের মতো রেকর্ড গড়েন মাগুরার এই ফুটবল জাদুকর। এবার তৃতীয়বারের মতো গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়তে যাচ্ছেন হালিম।

সেই লক্ষ্যকে সামনে রেখে বৃহস্পতিবার (৮ জুন) শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে বল মাথায় নিয়ে সাইকেল চালিয়ে ১৩.৭৪ কিলোমিটার অতিক্রম করেন আব্দুল হালিম। এখন ‘গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস’ কর্তৃপক্ষে স্বীকৃতির অপেক্ষায় তিনি।

এদিন সকাল ১১.৫৩ মিনিটে বল মাথায় নিয়ে সাইকেল চালানো শুরু করেন হালিম। প্রবল বাতাসের ঝাপটায় দুপুর ১টা ১২ মিনিটে তার মাথা থেকে বল পড়ে যায়। ততক্ষণে ৯১ ল্যাপে ১৩.৭৪ কিলোমিটার অতিক্রম করে ফেলেন তিনি। যা নতুন রেকর্ড। গেল বছর এই রেকর্ডের জন্য হালিম যখন গিনেস বুক কর্তৃপক্ষের কাছে আবেদন করেন তখন তারা কমপক্ষে ৫ কিলোমিটার অতিক্রম করার ক্যাটাগরি নির্ধারণ করে দেয়। তাদের নির্ধারণ করে দেয়া সেই সীমা ১ ঘণ্টা ১৯ মিনিটে অতিক্রম করে হালিম ১৩.৭৪ কিলোমিটার করেছেন। একটি মূল ক্যামেরা দিয়ে তার পুরো সময়ের ভিডিও ধারণ করা হয়েছে। শিগগিরই আনুষ্ঠানিকভাবে পুরো ভিডিও, স্থিরচিত্র এবং এ নিয়ে ইলেট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রকাশিত সংবাদের প্রমাণাদি গিনেস বুক কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হবে। সেটি বিচার-বিশ্লেষণ করে হালিমকে নতুন এই রেকর্ডের স্বীকৃতি দিবে গিনেস বুক কর্তৃপক্ষ।

হালিম এই রেকর্ডের স্বীকৃতি পেলে ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে নগদ দুই লাখ টাকা দেওয়ার ঘোষণা দেন ওয়ালটন গ্রুপের অপারেটিভ ডিরেক্টর এফএম ইকবাল বিন আনোয়ার। তিনি বলেন, ‘এর আগেও ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় আব্দুল হালিম দুটি গিনেস রেকর্ড গড়েছে। আজ আরো একটি রেকর্ডের জন্য চূড়ান্ত প্রচেষ্টা চালিয়েছে। সে জন্য হালিমকে সাধুবাদ জানাই। হালিমের এই রেকর্ডটি স্বীকৃতি পেলে আমরা তাকে সংবর্ধনা দেয়ার পাশাপাশি নগদ দুই লাখ টাকা দিয়ে উৎসাহিত করব। যাতে ভবিষ্যতে সে আরো রেকর্ড গড়তে পারে। আমরা চাই দেশের ট্যালেন্টগুলো এভাবে বেরিয়ে আসুক। তাদের মাধ্যমে আমরা আমাদের দেশকে প্রমোট করতে চাই।’

উল্লেখ্য, গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ড সৃষ্টিকারী আব্দুল হালিম ২০১২ সালে বল মাথায় রেখে হেঁটে দীর্ঘ পথ অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। এরপর বল মাথায় নিয়ে রোলার স্কেটিং জুতা পরে দ্রুততম সময়ে (২৭.৬৬ সেকেন্ড) ১০০ মিটার অতিক্রম করে ২০১৬ সালে নতুন একটি রেকর্ড গড়েন। দুটো রেকর্ড গড়ার ক্ষেত্রেই তাকে পৃষ্ঠপোষকতা করেছিল দেশের শীর্ষস্থানীয় ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস, হোম অ্যাপ্লায়েন্স ও টেলিকমিউনিকেশন পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন।