বশেমুরবিপ্রবিরতে নজরুল সেমিনার অনুষ্ঠিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত হয়েছে বিদ্রোহী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্মরণে নজরুল সেমিনার। নজরুল সপ্তাহ-২০২২ কে সামনে রেখে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সোমবার (২২ আগস্ট) সকালে বাংলা বিভাগের ৫১৩ নাম্বার কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। বাংলা বিভাগ কর্তৃক আয়োজিত হলো নজরুল সেমিনার। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের সভাপতি জাকিয়া সুলতানা মুক্তা। সঞ্চালনা করেন বাংলা বিভাগের প্রভাষক তন্বী সাহা।

সেমিনারে প্রাবন্ধিক হিসেবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদি এবং আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক ড. এ.এস.এম আবু দায়েন।

সেমিনারের শুরুতে অতিথিবৃন্দকে ফুলেল শুভেচ্ছা জানান বাংলা বিভাগের শিক্ষার্থীরা। এরপরে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আব্দুর রহমান।

অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা ‘সহসা বিদ্রোহী’ নিয়ে প্রবন্ধ পাঠ করেন। অন্যদিকে অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদি নজরুলের গজলের উপর প্রবন্ধ পাঠ করেন।

প্রাবন্ধিকেরা আগস্ট মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে প্রবন্ধ পাঠ শুরু করেন। অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, নজরুল আমি সত্তার উপর গুরুত্ব দিয়েছেন। আমি থেকে তিনি আমরা বলেছেন।

অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদি নজরুলের গজলের উপর প্রবন্ধ পাঠের সময় ফার্সি ও উর্দু ভাষার গজলের উদাহরণ টানেন।

সভাপতির বক্তব্যে জাকিয়া সুলতানা মুক্তা উপস্থিত অতিথিবৃন্দকে ধন্যবাদ জানান এবং তার বিভাগের শিক্ষার্থীদের আশীর্বাদে রাখতে অনুরোধ জানান তাদের প্রতি।

উল্লেখ্য, আগামীকাল থেকে শুরু হবে সপ্তাহব্যাপী নজরুল সপ্তাহের পারফরম্যান্স। যেখানে উপস্থাপিত হবে নজরুলের লেখা কবিতা, গান, গজল, হামদ ও নাথ সহ অন্যান্য সাহিত্যকর্ম।