বশেমুরবিপ্রবি বিজ্ঞান ক্লাবের আয়োজনে উইন্টার অলিম্পিয়াড ২০২৩ অনুষ্ঠিত

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি) বিজ্ঞান ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ” উইন্টার অলিম্পিয়াড ২০২৩”।

‘Solving Problems, Breaking Boundaries” প্রতিপাদ্যকে সামনে রেখে বশেমুরবিপ্রবিতে প্রথমবারের মতো আয়োজিত হয়েছে অলিম্পিয়াড টি। দুইটি সেগমেন্টে বিভক্ত অলিম্পিয়াডের একটি গণিত এবং অপরটি হলো জীববিজ্ঞান।

অংশগ্রহণকারীরা নিজের মেধার পরীক্ষা দেন এখানে দুর্দান্ত সব প্রশ্ন সলভ করার মাধ্যমে। অনলাইন এবং অফলাইন সব মিলে রেজিস্ট্রেশন করা সুযোগ ছিলো ৩০০ জন শিক্ষার্থীর। প্রতিটি সেগমেন্টের জন্য ছিলো প্রথম পুরস্কার : ২৫০০ টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট। দ্বিতীয় পুরস্কার: ১৫০০ টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট।তৃতীয় পুরস্কার: ১০০০ টাকা, ক্রেস্ট এবং সার্টিফিকেট। এছাড়াও প্রতি সেগমেন্টের ৪র্থ থেকে দশম পর্যন্ত সকলের জন্য ছিলো আকর্ষণীয় পুরস্কার। অংশগ্রহণকারী সকলের জন্য ছিলো ই সার্টিফিকেট ও শিক্ষা সামগ্রী।
সকালে পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিকেল ৩:৩০ এ সেমিনার ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের ফলাফল প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়য়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ মোবারক হোসেন স্যার , বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক অহনা আরেফিন ও ক্লাবের বিশেষ উপদেষ্টা সহঃ ইঞ্জিঃ শারাফাত খান।

উক্ত অলিম্পিয়াডের গণিত সেগমেন্টে চ্যাম্পিয়ন হন নিগার সুলতানা ( ম্যাথ), ১ম রানার আপ সৌরভ সেন (সিভিল ইঞ্জিনিয়ারিং) এবং ২য় রানার আপ আনোয়ার হোসেইন( কেমিষ্ট্রি)।

অপরদিকে বায়োলজি সেগমেন্টে চ্যাম্পিয়ন হন নাঈম উদ্দিন ফরহাদ (বি এম বি), ১ম রানার আপ রাহুল পণ্ডিত অভিজিৎ (এ এস ভি এম), ২য় রানার আপ শাহিন মিয়া (বি এম বি)।

সেমিনারে বক্তারা স্মার্ট ক্যারিয়ার গড়তে দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন । ক্লাব উপদেষ্টা অহনা আরেফিন বলেন ” সফটওয়ার বেজড কাজ শেখাটা জরুরী।হার জিত তো থাকবেই। এই কম্পিটিশনে অংশগ্রহণ করাটাই মূখ্য বিষয়। ”

ইঞ্জিনিয়ার শারাফাত খান কয়েকটি বই পড়তে উপদেশ দেন। বিশ্ববিদ্যালয় ট্রেজারার অধ্যাপক ড. মোবারক হোসেন তার মুক্তিযুদ্ধের সময়কার এবং ছাত্র থাকাকালীন সময়ের স্মৃতিচারণ করেন, তিনি বলেন ” বিজ্ঞানের সাথে আমাদের সম্পর্ক ওরপ্রোতভাবে জড়িয়ে৷ তোমাদের আয়োজন আমাকে মুগ্ধ করেছে। ”

সমস্ত আয়োজনে স্পন্সর হিসেবে ছিলো এস এম এন্টারপ্রাইজ ( ঢাকাভিত্তিক একটি স্বনামধন্য ভিহিকেলস কোম্পানি) এবং প্রাণ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বশেমুরবিপ্রবি বিজ্ঞান ক্লাবের সভাপতি রাকিবুল ইসলাম।