বাকৃবিতে জাতীয় পাবলিক সার্ভিস দিবস পালিত

নুরজাহান স্মৃতি, বাকৃবি প্রতিনিধি: র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) প্রথমবারের মত পালিত হয়েছে জাতীয় পাবলিক সার্ভিস দিবস ২০১৭। দিবসটি পালন উপলক্ষ্যে জাতীয় দিবস উদযাপন কমিটির উদ্যোগে আজ সকাল ১০ টায় একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উদে¦াধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর।

র‌্যাালিটি বিশ্ববিদ্যালয়ের হ্যালিপ্যাড থেকে শুরু হয়ে শহীদ মিনার ও প্রধান সড়ক প্রদক্ষিণ বিশ্ববিদ্যালয়ের টি.এস.সি মিনি কনফারেন্স রুমে এসে শেষ হয়। এরপর সেখানে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান।

এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদীয় শিক্ষকমন্ডলী, প্রশাসনিক বিভাগের কর্মকর্তা এবং মাঠ পর্যায়ের কৃষক কৃষাণীসহ আরো অনেকে।

আলোচনা সভায় প্রধান অতিথি তার বক্তব্যে দিবসটির গুরুত্ব, লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বলেন, জাতীয় উন্নয়নের জন্য সকল নাগরিকের কাজ করা উচিত।

আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষনা ও সম্প্রসারণ যেন সহজে মানুষের কাছে বিশেষ করে কৃষক কৃষাণীদের কাছে পৌছে দেওয়া যায় সে বিষয়ে কাজ করতে হবে এবং দিবসটির গুরুত্ব বাস্তবজীবনে প্রতিফলন ঘটাতে হবে।

তারই ধারাবহিকতায় তিনি বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় সম্প্রসারণ কেন্দ্র (বাউএক) কৃষি ক্ষেত্রে বিভিন্ন গবেষণা ও নতুন প্রযুক্তি উদ্ভাবনের পাশাপাশি তা মাঠ পর্যায়ের কৃষকদের কাছে পৌছে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে এবং তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন এতে কৃষকরা লাভবান হবে। আলোচনা সভা শেষে তিনি মাঠ পর্যায়ের কৃষক কৃষাণীদের মাঝে গাছের চারা বিতরণ করেন।