বিজয়ীরা নৌকা, আ.লীগ ও সমঝোতার; সংসদে গ্রহণযোগ্য বিরোধী দল কারা?

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে- “নির্বাচনে ৬২ জন স্বতন্ত্র প্রার্থী জয় পেয়েছেন। তাঁদের প্রায় সবাই আওয়ামী লীগের নেতা। এর অর্থ আগামী পাঁচ বছরে বাংলাদেশের জাতীয় সংসদে বলতে গেলে গ্রহণযোগ্য কোনো বিরোধী দল থাকবে না।”

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন – ২০২৪ -এ ২৯৮ আসনের ফলাফলে আ. লীগ ২২২, স্বতন্ত্র ৬২, জাপা১১, জাসদ ১, ওয়ার্কার্স পার্টি ১ ও কল্যাণ পার্টি ১। আবার এরমধ্যে জাসদ ও ওয়ার্কার্স পার্টির বিজয়ী ২ প্রার্থীর প্রতীক নৌকা। সেই হিসেবে নৌকা জয়ী হয়েছে ২২৪ আসনে। যেহেতু স্বতন্ত্র প্রার্থী প্রায় সকলেই আওয়ামী লীগের নেতা। সেই হিসেবে নৌকা ও আওয়ামী লীগের নেতাদের মোট আসন ২৮৬।

অন্যদিকে জাতীয় পার্টির বিজয়ী ১১ প্রার্থীরা সমঝোতার আসনের। জাতীয় পার্টিকে সাপোর্ট দিয়ে ওই সকল আসনে নৌকার প্রার্থী ছিলো না। সেই হিসেবে নৌকা, আওয়ামী লীগের স্বতন্ত্র ও ছেড়ে দেয়া আসনের জাতীয় পার্টির সবমিলিয়ে মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ২৯৭। আবার কল্যাণ পার্টির একমাত্র প্রার্থীও জিতেছে স্থানীয় আওয়ামী লীগের একটি বড় অংশের সাপোর্টের কল্যাণে। সেই হিসেবে এখন পর্যন্ত নির্বাচন হওয়া ২৯৮ আসনে বিজয়ী ২৯৮ প্রার্থীই নৌকার, আওয়ামী লীগের এবং তাদের সমঝোতার ও সাপোর্টের।

৩০০ আসনের স্থগিত থাকা বাকি ২টি আসনেও এরূপ পরিসংখ্যান হলে শতভাগ পরিপূর্ণতা পাবে।

তাহলে জাতীয় সংসদে সত্যিকারের বিরোধী দল কারা?