বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে ব্রিটিশ হাইকমিশনারের সাক্ষাৎ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে বুধবার (৩ আগস্ট) সচিবালয়ে তাঁর অফিসকক্ষে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন (Robert Chatterton Dickson)। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

প্রতিমন্ত্রী বৈশ্বিক প্রেক্ষাপট বর্ণনা করে বলেন, জ্বালানির চ্যালেঞ্জ মোকাবিলায় হাইড্রোজেনসহ নতুন নতুন উৎস ও আধুনিক প্রযুক্তির ওপর গুরুত্ব দিতে হবে। এছাড়া জ্বালানি সাশ্রয়ী কার্যক্রম বাড়ানো আবশ্যক। তিনি বলেন, ক্লিন এনার্জির প্রসারে সরকার আন্তরিকভাবে কাজ করছে। নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির প্রক্রিয়া প্রায় চূড়ান্ত হয়ে আছে। সৌর বিদ্যুতের জন্য বিদ্যুতের মূল্য ও জমির পরিমাণ অন্যতম প্রধান প্রতিবন্ধক। গ্রিডের আধুনিকায়নের জন্যও আমরা কাজ করে যাচ্ছি।

এসময় এনডিসি (Nationally Determined Contribution (NDC)), ক্লাইমেট চেঞ্জ, আঞ্চলিক ও উপ-আঞ্চলিক পাওয়ার শেয়ারিং, বিদ্যুৎ আমদানি, পারমাণবিক বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি, সোলার হোমসিস্টেম, স্মার্ট গ্রিড, প্রাথমিক জ্বালানি, নেট মিটারিং সিস্টেম, ইলেকট্রিক ভেহিক্যাল, লিথিয়াম ব্যাটারি, অনসুর ও অফসের বায়ু বিদ্যুৎ ইত্যাদি নিয়ে আলোচনা-পর্যালোচনা করা হয়।

এসময় অন্যান্যের মাঝে সিনিয়র ক্লাইমেট এন্ড এনভরনমেন্ট এডভাইজার আন্না ব্যালান্স (Anna Ballance), ক্লাইমেট চেঞ্জ পলিসি ম্যানেজার মারজান নূর (Marjan Nur) উপস্থিত ছিলেন।