বিনা চিকিৎসায় আব্দুল জব্বার মারা গেলে কলঙ্কিত হবে সরকার

জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা মো. আব্দুল জব্বার যদি বিনা চিকিৎসায় মারা যান সেটা সরকারের জন্য কলঙ্ক হবে বলে মন্তব্য করেছেন সঙ্গীত শিল্পী ইন্দ্র মোহন রাজবংশী।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে কণ্ঠশিল্পী আব্দুল জব্বার চিকিৎসা সহায়তা কমিটির উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আমরা জানি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পীবান্ধব। প্রধানমন্ত্রী বলেছেন, এখন থেকে আর কোনো শিল্পী কষ্ট করে জীবনযাপন করবে না।’

ইন্দ্র মোহন রাজবংশী বলেন, তার (প্রধানমন্ত্রীর) এই আমলে যদি আব্দুল জব্বারের মতো একজন শিল্পী বিনা চিকিৎসায় মারা যান সেটা হবে আমাদের জন্য অসম্ভব দুঃখজনক এবং তাদের সরকারের জন্য হবে কলঙ্কজনক।

তিনি আরও বলেন, আব্দুল জব্বারসহ আমরা মুক্তিযুদ্ধের সময় জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েছিলাম। তখন বঙ্গবন্ধুর নামে কয়েকটি গুরুত্বপূর্ণ গান করা হয়েছিল। সাড়ে ৭ কোটি মানুষের মাইলফলক বঙ্গবন্ধু শেখ মুজিব।

শিল্পী ইন্দ্র মোহন রাজবংশী বলেন, আমরা শিল্পীরা কে কয়টা গান করেছি সেটা বিষয় নয়। সবাই একসঙ্গে ছিলাম, শিল্পীরা সবাই এক।

শিল্পী মোহাম্মদ আব্দুল জব্বার গত দুই বছরে বেশ কয়েকবার অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাছাড়া ইতোমধ্যে একাধারে তিন মাস ধরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন থাকার কারণে আর্থিক সমস্যা আরও প্রকট হয়ে দেখা দিয়েছে। তাই আমরা সরকার, আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বীমা, ও ব্যবসায়ী সমাজের প্রতি এবং দেশের সব শিল্পী সমাজ, জনগণের প্রতি আর্থিক সহায়তা প্রদানের আহ্বান জানাচ্ছি।

আব্দুল জব্বার সাংস্কৃতিক সংস্থার প্রতিষ্ঠাতা পরিচালক, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের প্রথম সঙ্গীতশিল্পী, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আব্দুল জব্বার চক্ষু, কিডনি ও জটিল হৃদরোগে আক্রান্ত হয়ে বর্তমানে চিকিৎসধীন।

উল্লেখ্য, মহান মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত বীর মুক্তিযোদ্ধা, সঙ্গীতশিল্পী মোহাম্মদ আব্দুল জব্বার এর গান লাখো মুক্তিযোদ্ধার শক্তি, সাহস ও মনোবল জুগিয়েছে। স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠায় একজন শিল্পী হিসেবে ব্যক্তিগত ভূমিকা, অবদান ও বর্তমান সামাজিক সম্মান বিবেচনায় তার উন্নত চিকিৎসার জন্য তাকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে স্থানান্তর করা দরকার বলে বিশেষজ্ঞরা মতামত দিয়েছেন। বাইরে চিকিৎসা করাতে গেলে বিপুল অর্থের দরকার। এত টাকা পরিবারের পক্ষ থেকে দেয়া সম্ভব নয়। তাই কণ্ঠশিল্পী মো. আব্দুল জব্বার চিকিৎসা সহায়তা কমিটির মাধ্যমে দেশের সবার কাছে সাহায্য আহ্বান করা হয়েছে।