বৃষ্টিতে সাতক্ষীরার কলারোয়ায় ফসলের ক্ষতি, বিপাকে চাষী

গত দু’দিন ধরে সাতক্ষীরার কলারোয়ায় অসময়ের টানা বৃষ্টির কবলে চাষীরা। ক্ষতির সম্মুখীন শীত মৌসুমের আবাদকৃত ফসল, শীতকালীন সবজি চাষী ও সরিষা চাষীরা।

সোমবার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে, সরিষা ও তরকারির জমিতে পানি জমে গিয়েছে, ফলে ফসলের জন্য ক্ষতির ইঙ্গিত দিচ্ছে। সবজির মধ্যে আলু, পটল, পিয়াজ, রসুন, বাঁধাকপি, ফুলকপি ইত্যাদি ফসলের চরম ক্ষতি হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।

উপজেলার বিভিন্ন এলাকায় দিগন্তজোড়া সরিষার আবাদ হলেও অসময়ের টানা গুঁড়ি গুঁড়ি ও মাঝারি বৃষ্টিতে চরম ক্ষতির মুখে পড়তে পারেন- এমনই শংকা করছেন কৃষকরা।
তারা জানান, সয়াবিনসহ ভোজ্যতেলের বাজারমূল্য লাগামছাড়া হওয়ায় কৃষকেরা এ বছর বেশি সরিষার আবাদ করেছেন। তাদের আশা ছিলো- চাহিদা মিটিয়ে ও বিক্রি করে লাভবান হবেন। কিন্তু সেই আশাকে নিরাশ করে দিয়েছে চলমান বৃষ্টি।

প্রান্তিক কৃষকরা জানান, সরিষার ভালো ফলনের সম্ভাবনা থাকলেও অতিবৃষ্টিতে সরিষার জমিতে পানি জমাট বেঁধে যাওয়ায় গাছ নষ্ট হয়ে যেতে পারে। ফলে চরম ক্ষতির মুখে পড়তে পারেন- এমনই শংকা তাদের।

কৃষক শান্তি দাস জানান, ‘এবছর তিনি তিন বিঘা জমিতে সরিষা আবাদ করেছেন, যা পানিতে তলিয়ে গেছে। সরিষার ভালো ফলনের সম্ভাবনা থাকলেও বৃষ্টিতে চরম ক্ষতি করে দিয়েছে। সরিষা সহ অন্যান্য ফসলের একই চিত্র।’ ‌
অসময়ের অতিবৃষ্টি কৃষকের হতাশার কারণ হতে পারে বলে তিনি মনে করছেন।

শুভঙ্কর মন্ডল নামের আরেক কৃষক জানান, ‘তিনিও তিন বিঘা জমিতে সরিষার আবাদ করেছেন। তিন বিঘা জমিতে চাষ, বীজ, সার দিয়ে চাষ করতে ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ হয়েছে, যা অতিবৃষ্টির কারণে নষ্ট হতে বসেছে।’