বেনাপোল বন্দর ও রেলপথ পরিদর্শনে ভারতীয় প্রতিনিধিদল

ভারত-বাংলাদেশের মধ্যে রেলপথে বাণিজ্য সেবা সম্প্রসারণের লক্ষে প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নে বেনাপোল বন্দরের রেলপথ পরিদর্শন করেছেন ভারতীয় রেলওয়ের প্রধান নির্বাহী পরিচালক শ্রী কিশোর কুমারের নেতৃত্বে ১৪ সদস্যের একটি প্রতিনিধি দল।

সোমবার (১৮ এপ্রিল) বিকালে ভারতের প্রতিনিধিদলটি বেনাপোল ও পেট্রাপোল বন্দরের রেল পথে বাণিজ্যিক কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। পরে বেনাপোল রেলওয়ে ইমিগ্রেশন ভবনে সংগঠনের নেতা, বন্দর, কাস্টমস ও প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন প্রতিনিধিদল।

বৈঠকে ব্যবসায়ী নেতারা বাণিজ্য বৃদ্ধি করতে ভারত ও বাংলাদেশ অংশে রেলের অবকাঠামো উন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন। রেল পথে বাণিজ্য খরচ কম, সময় সাশ্রয় ও নিরাপত্তার পাশাপাশি সরকারের রাজস্ব আয়ে বড় ভূমিকা রাখবে বলে মনে করছেন দু’দেশের প্রতিনিধিরা।

ভারতের রেলওয়ের নির্বাহী পরিচালক কিশোর কুমার জানান, রেল পথে বাণিজ্য সাশ্রয়ী ও নিরাপদ। ব্যবসায়ীদের আগ্রহ ও বেশি। এজন্যই ভারত-বাংলাদেশের মধ্যে রেল পথে বাণিজ্য বৃদ্ধির লক্ষে বেনাপোল বন্দর পরিদর্শন করা।

বাংলাদেশ রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক শাহিদুল ইসলাম বলেন, বাণিজ্যের মাধ্যমে ভারতের সাথে বাংলাদেশের বন্ধুত্ব সম্পর্ক আরও বৃদ্ধি পেয়েছে। বাণিজ্যিক সুবিধা বৃদ্ধি করতে বেনাপোল ও পেট্রাপোল সীমান্তে সরেজমিনে দেখলেন ভারতীয় প্রতিনিধি দলের সদস্যরা। বাণিজ্য বৃদ্ধি করতে জায়গা অধিগ্রহণসহ নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল বলেন, রেল কর্মকর্তাদের উদ্যোগ সফল হলে বাণিজ্য সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, রেলের দুর্বল অবকাঠামোর কারণে বাণিজ্য বিঘ্নিত হচ্ছিল। বাণিজ্য বৃদ্ধি করতে হলে অবকাঠামো উন্নয়নের বিকল্প নেই।