বোবা সাজতে গিয়ে আজীবনের জন্য বোবা হলেন খুনি!

ছায়াছবিতে চরিত্র রূপায়ণের মুগ্ধতায় বাস্তবেও অভিনেতাদের চরিত্রের মতো বাঁচতে শুরু করার ঘটনা বিরল নয়। চরিত্রের অন্তরালে কোথাও হারিয়ে যায় আসল মানুষটাই। চীনের ঝেজিয়াং প্রদেশের বাসিন্দা জেংয়ের জীবনে অক্ষরে অক্ষরে ঘটল এমন ঘটনা। বোবা সাজতে গিয়ে বরাবরের মতো বোবা হয়ে গেলেন তিনি।

ভাড়া নিয়ে বিবাদ। ৫০০ ইউয়ান সেই ভাড়ার জন্য ২০০৫ সালে স্ত্রীর কাকাকে খুন করে জেং। তারপরই গ্রাম ছেড়ে পালায় সে। ঝেজিয়াং প্রদেশ থেকে পালিয়ে অন্য রাজ্যে গিয়ে আশ্রয় নেয় সে। তখন তার বয়স ছিল ৩৩ বছর। অপরাধ লুকাতে নিজের নাম বদলে ফেলে জেং। সেইসঙ্গে আরও একটি কাজ করে জেং। নিজেকে ‘বোবা’ বলে প্রতিপন্ন করতে কথা বলাই বন্ধ করে দেয় সে।

নিজেকে আমূল বদলে ফেলে নির্মাণকর্মী হিসাবে জীবন কাটাতে থাকে সে। সেখানেই আবার বিয়ে থা করে স্ত্রী-সন্তান নিয়ে সংসারও পাতে। এইভাবেই কেটে যায় ১২টি বছর।

এদিকে, নাম বদলে ফেললেও পরিচয়পত্র নিয়ে সন্দিহান হওয়ায় স্থানীয় পুলিশ সম্প্রতি রক্ত পরীক্ষার নির্দেশ দেয়। সেই রক্ত পরীক্ষার রিপোর্টেই সামনে আসে জেংয়ের আসল পরিচয়। দেখা যায়, ১২ বছর ধরে পুলিশের খাতায় ‘ফেরার’ অপরাধীর বাবা, মায়ের সঙ্গে মিলে যাচ্ছে অভিযুক্তর ডিএনএ রিপোর্ট।

এরপরই খুনের দায়ে জেংকে গ্রেফতার করে পুলিশ। কিন্তু জেংকে জেরা করতে গিয়ে অদ্ভূত এক ঘটনার সম্মুখীন হতে হয়। দেখা যায়, ১২ বছর ধরে ‘বোবা’র অভিনয় করতে করতে সত্যি সত্যিই কথা বলার ক্ষমতা হারিয়ে ফেলেছে জেং। শেষ পর্যন্ত লিখে নিজের দোষ স্বীকার করে জেং।