ভারতের এই বিখ্যাত বাড়িতেই এখন ‘ভূতের উপদ্রব’, সন্ধে হলেই রহস্যময় ছায়া

একসময়ে এই বাড়িতেই আনাগোনা ছিল রাজনীতিকদের। এটিই ছিল দক্ষিণী রাজনীতির অন্যতম ভরকেন্দ্র। এখান থেকেই নির্ধারিত হতো তামিলনাড়ুর ভবিষ্যৎ। এখন সেখানেই নাকি ভূতের উপদ্রব।

তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী জয়ললিতার পোয়েস গার্ডেনের বাড়িতে এখন কেউ থাকতে চাইছেন না। জয়া মারা যাওয়ার পরে সেখানে থাকতেন তাঁর দীর্ঘদিনের সহযোগী শশিকলা। কিন্তু তিনিও দুর্নীতির মামলায় জেলে যাওয়ায় পোয়েস গার্ডেন এখন অভিভাবকহীন। ফাঁকা এবং নিশ্চুপ।

‘বেদ নিলয়ম’-এ এখন শুধুই বেসরকারি নিরাপত্তারক্ষীদের দেখা যায়। বাইরের কাউকেই ঢুকতে দেওয়া হয় না। কিন্তু সন্ধের পরে নিরাপত্তারক্ষীরা ‘গার্ড রুমের’ বাইরে যান না। বিশাল বাড়ি জুড়ে নাকি এখন ছমছমে পরিবেশ। কেউ যেন ছায়ার মতো হেঁটে বেড়াচ্ছেন বলে মনে হয় বাড়ির নিরাপত্তারক্ষীদের।

জয়া বা শশিকলার আত্মীয়রাও কেউ এই বাড়িতে থাকতে চাইছেন না বলেই একটি সর্বভারতীয় ইংরেজি সংবাদপত্রের খবর। রক্ষণাবেক্ষণের কাজ হয় ঠিকই, তবে কেউ এই বাড়িতে থাকেন না ‘ভূতের ভয়ে’।
তামিলনাড়ু সরকারের পক্ষে জানানো হয়েছিল যে, জয়ললিতার বাড়িটিকে একটি মিউজিয়ামে রূপান্তরিত করা হবে। কিন্তু এই রাজনীতিকের মৃত্যুর পাঁচ মাস পরেও সেই কাজ এখনও হয়ে ওঠেনি।

‘ভূত’ কার, তা যেমন কিছুতেই জানা যাচ্ছে না, তেমনই এই ভূতুড়ে গুজবের গোড়ায় কারা তাও অজ্ঞাত। তবে রসিকজনের অভিমত, এই ‘ভূত’ তামিল রাজনীতির ডামাডোলের।