ভারতের রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সর্বসম্মতি হল না

ভারতের রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আপাতত সর্বসম্মতি হল না। শুক্রবার সকাল ১১টা নাগাদ নয়া দিল্লীর ১০ নম্বর জনপথ রোডে সোনিয়া গান্ধীর বাড়িতে যান ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। প্রায় ৩০ মিনিট তাদের মধ্যে আলোচনা হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে এবং গুলাম নবি আজাদ।

বৈঠক শেষে গুলাম নবি আজাদ সাংবাদিকদের জানান, বিজেপি নেতারা কোনও নাম নিয়ে আলোচনা করেননি। বরং তারা কংগ্রেস সভানেত্রীর কাছেই তাদের পছন্দের প্রার্থীর নাম জানতে চেয়েছিলেন। বিজেপি রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মতির আবেদন জানিয়েছে।

তবে তার আগে বিজেপিকে তাদের প্রার্থীর নাম জানাতে হবে। তারপর সর্বসম্মতির প্রশ্ন আসবে।

আজাদ আরও বলেন, তাদের আশা ছিল, বিজেপি কোনও প্রার্থীর নাম জানাবে। সেই নাম নিয়ে তারপর তারা অন্যান্য রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করে ঠিক করবেন সর্বসম্মতি দেওয়া হবে কিনা। কিন্তু বিজেপি যেহেতু কোনও নাম এখনও বলেনি তাই সর্বসম্মতির এখনই প্রশ্নও নেই।

মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘‌রাষ্ট্রপতি নির্বাচনে সহযোগিতার আবেদন নিয়ে দলনেত্রীর সঙ্গে দেখা করতে এসেছিলেন ওরা। তবে আমার মনে হচ্ছে বিজেপির মনে অন্য কিছু ঠিক আছে। তাই ওরা সহযোগিতা চাইছেন। ‌এখনও কোনও নামই সামনে আনেনি বিজেপি। তাই সর্বসম্মতির প্রশ্নই উঠছে না।’‌

দুই দিন আগেই সংসদে গুলাম নবি আজাদের কক্ষে রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করতে জড়ো হয়েছিলেন বিরোধীদের একটি দল। সেখানেই সিদ্ধান্ত হয় সরকারের প্রস্তাবের জন্য অপেক্ষা করা হবে।

বৃহস্পতিবার বেঙ্কাইয়া নাইডু রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আলোচনা করেন টিডিপি নেতা চন্দ্রবাবু নাইডু এবং এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গেও। চন্দ্রবাবু প্রধানমন্ত্রীর প্রার্থীকে সমর্থনের কথা বললেও পাওয়ার কোনও রকম আশ্বাস দেননি। আগামী ১৭ জুলাই হতে চলেছে রাষ্ট্রপতি নির্বাচন। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২৮ জুন।