ভারতে দুধ খাইয়ে ইফতার করাচ্ছে বিজেপি-আরএসএস

গোরক্ষার নামে ভারতের নানা প্রান্তে গরু নিয়ে বাড়াবাড়ি কোন পর্যায়ে পৌঁছেছে সেটা কোনও নতুন খবর নয়। তবে নতুন খবর হলো চলতি রমজান মাসে পশ্চিমবঙ্গের বিজেপি নেতারা দুধের গ্লাস হাতে ধরিয়ে মুসলিমদের ইফতারি করাচ্ছেন!

রোজার মাসের শেষ দিনে গোটা ভারত জুড়ে একই ধরনের পরিকল্পনা নিয়েছে বিজেপি’র আদর্শিক অভিভাবক বলে পরিচিত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ বা আরএসএস।

পশ্চিমবঙ্গ বিজেপি’র যে গোরক্ষা কমিটি আছে, তার নেতারা গতকাল শনিবার বিকেলে কলকাতার ব্যস্ত চিত্তরঞ্জন অ্যাভিনিউতে দলীয় কার্যালয়ের সামনে শত শত লোকের হাতে দুধের গ্লাস ধরিয়েছেন। সমাজে গরুর অবদান যে কত বিরাট, সেটা মানুষকে নতুন করে মনে করিয়ে দিতেই এই অভিনব উদ্যোগ—বলছেন দলের নেতারা।

‘আমরা যেখানে এই দুধ অভিযান চালিয়েছিলাম, সেই এলাকায় প্রচুর মুসলিমের বসবাস। সারা দিন রোজা রাখার পরও তাদের অনেকেই এসে সানন্দে আমাদের কাছ থেকে দুধের গ্লাস নিয়ে চুমুক দিয়েছেন’, বাংলা ট্রিবিউনকে এদিন বলছিলেন বিজেপির গোরক্ষা কমিটির আহ্বায়ক সুব্রত গুপ্ত।

তবে শুধু মুসলিমরাই নন, পথচলতি নানা ধর্মের মানুষজন কিংবা ট্রাফিক পুলিশরাও আগ্রহ ভরে এসে বিজেপির নেতাকর্মীদের কাছ থেকে দুধ পিয়ে গেছেন বলেও দাবি করছেন কমিটির সদস্যরা।

তবে পশ্চিমবঙ্গের আগেই বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ বা ছত্তিশগড়ের মতো নানা রাজ্যের মুসলিম-অধ্যুষিত এলাকায় এই ধরনের ‘মিল্ক-পার্টি’ শুরু করে দিয়েছে আরএসএসের শাখা-সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ।

ভারতে সংখ্যালঘু মুসলিমদের কাছে টানার জন্য বছর পনেরো আগে এই মঞ্চ তৈরি করেছিলেন আরএসএসের তৎকালীন প্রধান কে এস সুদর্শন। সেই মঞ্চের নেতারাই এখন দুধ খাইয়ে মুসলিমদের মন জয় করতে চাইছেন।

মুসলিম রাষ্ট্রীয় মঞ্চের জাতীয় আহ্বায়ক মোহাম্মদ আফজল এদিন এই প্রতিবেদককে বলেন, ‘ভারতের মুসলিমরা বিফ বা গোমাংস না-খেলে বাঁচবেন না ব্যাপারটা আদৌ তা নয়। বরং গরুকে বাঁচিয়ে রাখলেই যে তাদের লাভ, রমজান মাসে ইফতারির সময় মিল্ক-পার্টি আয়োজন করে সেটাই আমরা মনে করিয়ে দিতে চাইছি।’

ভারতে দুধ খাইয়ে ইফতার করাচ্ছে বিজেপিআসন্ন ঈদের ঠিক আগে, রোজার শেষ দিনে সারা ভারতের ২৫টি রাজ্য জুড়ে মুসলিমবহুল এলাকাগুলোয় মঞ্চের তরফে বিশাল মিল্ক-পার্টির আয়োজন করে হাজার হাজার লোককে দুগ্ধপান করানো হবে বলেও মঞ্চ ঘোষণা করেছে।

সবচেয়ে বেশি মিল্ক পার্টির আয়োজন করা হচ্ছে উত্তরপ্রদেশে–যেখানে সম্প্রতি বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় এসেছে যোগী অদিত্যনাথের নেতৃত্বে বিজেপি সরকার। ওই রাজ্যে মুসলিম জনসংখ্যা প্রায় কুড়ি শতাংশ।

কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকাতেও একই ধরনের মিল্ক পার্টি আয়োজনের প্রস্তুতি নিচ্ছে আরএসএস।

‘গরুর মাংস খাওয়ার চেয়ে গরুর দুধ খেলে উপকার যে অনেক বেশি, এই সহজ কথাটাই আমরা আমাদের মুসলিম ভাই-বোনদের এই রোজার মাসে মনে করিয়ে দিতে চাই’ বলেছেন আরএসএসের আর এক প্রবীণ নেতা ভাইয়াজি জোশী।

ভারতের মুসলিমদের মধ্যে যারা বিফ বা গোমাংস খান, তারা যাতে নিজে থেকেই সেই অভ্যাস ছেড়ে দেন–সে জন্য বিজেপির নানা মহল থেকে তাদের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে এই অভিযোগ নতুন নয়। অনেকেই মনে করছেন, এই মিল্ক পার্টি হল সেই প্রচেষ্টাতে নতুনতম সংযোজন।

ভারতের প্রায় আঠারো-উনিশ কোটি মুসলিম দিনভর রোজার শেষে সাধারণত রুহ-আফজা কিংবা ওই জাতীয় নানা সরবত পান করেই ইফতারি সারেন। এখন ইফতারির সময় আরএসএস-বিজেপির পরিবেশন করা দুধের গ্লাস তাদের কেমন তৃষ্ণা মেটায়, সেটাই দেখার!