ভূমি সেবা সহজ করতে তৈরি হয়েছে ‘ভিপি ও খাস জমি চেকার অ্যাপস’

মাগুরা প্রতিনিধি : ভূমি সংক্রান্ত সেবা অধিকতর সহজ ও নিশ্চিত করার লক্ষ্যে মাগুরা সদর উপজেলা ভূমি অফিসের তত্ত্বাবধানে একটি নতুন অ্যাপস তৈরি করা হয়েছে। যার নাম দেয়া হয়েছে ‘ভিপি ও খাস জমি চেকার অ্যাপস’। নতুন এই অ্যাপসের মাধ্যমে সদর উপজেলাধীন কোন জমিতে সরকারি স্বার্থ আছে কিনা, তা অতি দ্রুততার সাথে নিশ্চিত হওয়ার পাশাপাশি ভূমি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জনসাধারণকে সেবা দেয়া আরো সহজ হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

মাগুরা সদর উপজেলা (এসিল্যান্ড) সহকারি কমিশনার (ভূমি) জাকির হোসেনের তত্ত্ব¦ধানে এই অ্যাপসটি কার্যক্রম সম্পন্ন হয়েছে। এটি তৈরিতে মাইসফ্টহ্যাভেন (বিডি) লিমিটেড নামে একটি সফটওয়ার কম্পানীর সার্বিক ও কারিগরি সহযোগিতা করছে।

মাগুরা সদর উপজেলা এসিল্যান্ড জাকির হোসেন বলেন, ডিজিটাল বাংলাদেশ বির্নিমানে বর্তমান সরকার উদ্ভাবনকে বিশেষভাবে গুরুত্ব দেয়। যে কারনে মানুষের দোরগোড়ায় সহজেই দুর্নীতিমুক্ত ও হয়রানিমুক্ত ভূমি সেবা পৌছে দেয়ার লক্ষে এই অ্যাপসটি তৈরির উদ্যোগ নেন তিনি। যে কোন ব্যক্তি গুগল প্লে স্টোরে এ ”খাস ও ভিপি যাচাই মাগুরা ” লিখে সার্চ দিয়ে যে কেউ এ অ্যাপসটি বিনামূল্যে ইনস্টল করতে পারবে।

তিনি আরো বলেন, এটি ব্যবহার করে ভূমি সংক্রান্ত সেবা প্রার্থী, সাংবাদিক, আইজীবীসহ ভূমি সংক্রান্ত সেবার সাথে জড়িতরা ব্যাপকভাবে উপকৃত হবে। সেবা প্রার্থীরা ভূমি অফিসে না এসেই জানাতে পারবেন তার জমিটি খাস বা ভিপি কিনা, বা তার সম্পত্তিতে সরকারি কোন স্বার্থ আছে কিনা। এর ফলে সেবা প্রার্থীদের সময় ও অর্থের সাশ্রয় হবে। কোন জমি বেদখল হলে এই অ্যাপসটি ব্যবহারের মাধ্যমে একজন ব্যক্তি সহজেই জানতে পারবেন জমিটি সরকারি স্বার্থযুক্ত কিনা। এতে করে ভূমি অফিস তথ্য পাবে এবং তাৎক্ষনিকভাবে ব্যবস্থা গ্রহণ করা সহজ হবে। এ ছাড়া এই অ্যাপটির আরেকটি উদ্দেশ্য হলো সেবা প্রত্যাশিদের ও সেবা দাতাদের সেবা প্রদান। নবীন সহকারি কমিশনার (ভূমি) গনকে ভূমি আইন সর্ম্পকে ধরনা দেয়া। সহকারি কমিশনার(ভূমি)গনের কাজের ক্ষেত্রে বিদ্যমান বিভিন্ন ব্যবহারিক সমস্যা ও তার উত্তরণের উপায় খুঁজে বের করা এবং ভূমি সেবার সাথে সংশ্লিষ্টদের কাজকে সহজ করা।

অ্যাপস নির্মাণকারি প্রতিষ্ঠান মাইসফ্টহ্যাভেন (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোফাখখারুল ইসলাম জানান, এই অ্যাপটি সম্পূর্ণ অফলাইন ভিত্তিক হওয়াতে একবার ইনিস্টল করলে ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহারকারি এটি সহজেই ব্যবহার করতে পারবেন।