মানবিক সেবার স্বীকৃতি পেলেন এসআই শবনম

রাজধানীতে দুর্ঘটনাকবলিত পিকআপ চালককে উদ্ধার ও সেবা করা পুলিশের নারী উপপরিদর্শক (এসআই) পুরস্কৃত হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর সর্বমহলে প্রশংসা কুড়ানো শবনম সুলতানাকে পুরস্কৃত করেছে পুলিশ বিভাগ।

সোমবার (৭ মে) পুলিশ সদর দফতরে আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী তার হাতে পুরস্কারের অর্থ তুলে দেন।

এ সময় আইজিপি বলেন, ‘শবনম সুলতানা নিজ উদ্যোগে দুর্ঘটনাকবলিত পিকআপ ভ্যানের চালককে উদ্ধার করে ট্রাফিক পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে যে নৈপুণ্য দেখিয়েছেন তা অত্যন্ত প্রশংসনীয়। তিনি নিজে আহত গাড়িচালককে সেবা দিয়ে মানবিক সেবার অনন্য নজির স্থাপন করেছেন। তার এই মানবিক উদ্যোগের ফলে জনমনে পুলিশের ইতিবাচক ভাবমূর্তি বেড়েছে।’

ডিএমপির তেজগাঁও থানার এসআই শবনম সুলতানা গত ২২ এপ্রিল শাহীনবাগ এলাকায় দায়িত্ব পালনকালে বেতার বার্তার মাধ্যমে সিভিল অ্যাভিয়েশন স্কুলের সামনে সড়ক দুর্ঘটনার সংবাদ পান। তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে দুর্ঘটনাকবলিত পিকআপ ভ্যানের চালককে উদ্ধার ও একটি ব্রেকবিহীন গাড়ি চালিয়ে যান চলাচল স্বাভাবিক রাখেন। এ ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তা দ্রুত ভাইরাল হয়ে যায়। শবনমকে নিয়ে জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে অসংখ্য প্রতিবেদন হয়েছে।

২০০১ সালে কনস্টেবল হিসেবে পুলিশে নিয়োগ পান শবনম। দক্ষতা, নিষ্ঠা ও পেশাদারিত্বের মাধ্যমে পুলিশের উপপরিদর্শক হন তিনি। ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জননী শবনমের স্বামীও পুলিশে কর্মরত।