মেদ কমানোর ৪ টি শক্তিশালী উপাদান

হুসাইন বিন আফতাব : আপনি কী ওজন কমানোর জন্য যুদ্ধ করছেন? তাহলে বেশ কিছু নিয়ম মেনে চলতে পারেন আপনি। আপনার ডায়েটে প্রোটিন যোগ করুন, প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে চলুন, প্রচুর পানি পান করুন, পরিশোধিত কার্বোহাইড্রেট গ্রহণ কমিয়ে দিন এবং গ্রিনটি পান করুন। এছাড়াও অনেক বেশি ফল ও সবজি গ্রহণ করা উচিৎ, তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন, খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে রাখুন, ব্যায়াম করুন এবং পর্যাপ্ত সময় ঘুমান। এই টিপসগুলো অনুসরণ করার পাশাপাশি এমন ৪ টি পানীয় পান করুন যা চর্বি কমাতে সাহায্য করবে। যদি প্রতিদিন এই পানীয় পান করতে পারেন তাহলে ১ মাসের মধ্যে আপনার ওজন কমে যাবে। চলুন তাহলে এই ৪ টি পানীয়ের কথা জেনে নিই এখন।

১। জিরা

১ বা আধা গ্লাস পানিতে ৩ চা চামচ জিরা যোগ করে ৫ মিনিট কম তাপে ফুটিয়ে নিন। এর সাথে ২ চা চামচ মধু এবং অর্ধেকটা লেবুর রস মিশিয়ে খালি পেটে পান করুন। জিরা ক্ষুধা দমন করে, লেবু ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে এবং ইমিউনিটিকে উদ্দীপ্ত করে। এছাড়াও লেবু ওজন কমতেও সাহায্য করে। মধু শক্তি ও ইমিউনিটি বৃদ্ধি করে। ৩০ দিন এই পানীয়টি পান করলে ওজন কমতে সাহায্য করে।

২। কারিপাতা

১ মুঠো কারিপাতা ভালো করে ধুয়ে নিন। প্রতিদিন খালিপেটে ৭-৮ টি কারিপাতা চিবিয়ে খেয়ে ফেলুন। এই পাতা আপনার শরীরের কোলেস্টেরল ও চর্বি কমাতে সাহায্য করে। কারিপাতা খাওয়ার পর ১ কাপ উষ্ণ পানি পান করতে ভুলবেন না।

৩। অ্যাপেল সাইডার ভিনেগার

১ কাপ উষ্ণ পানিতে ১ টেবিলচামচ অ্যাপেল সাইডার ভিনেগার এবং ১ চা চামচ মধু যোগ করুন। উপাদানগুলো ভালো করে মিশিয়ে নিন। ৩০ দিন দিনে ২ বার করে আপনাকে এটি পান করতে হবে। দুপুরের ও রাতের খাওয়ার ৩০ মিনিট পূর্বে এই পানীয়টি পান করুন। অ্যাপেল সাইডার ভিনেগার চর্বির কোষকে ভাঙতে সাহায্য করে, নির্দিষ্ট প্রোটিন হজমে সাহায্য করে এবং বিপাকের গতি বৃদ্ধি করে। এছাড়াও বিষাক্ত পদার্থ দূর করতেও সাহায্য করে এই পানীয়টি।

৪। ধনেপাতা

১ কাপ ধনেপাতা পিষে রস বের করে নিন। ১ কাপ উষ্ণ পানিতে এই রস মিশিয়ে তার সাথে ৩ চা চামচ লেবুর রস মেশান। এই পানীয়টি সকালে পান করুন। ধনেপাতা এনজাইম ও পাচক রস নিঃসৃত হতে সাহায্য করে। এছাড়াও এটি চিনির মাত্রা কমায় এবং খনিজ ও ভিটামিন সরবরাহ করে।

সূত্র : বোল্ড স্কাই