মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন রাহুল-সোনিয়া

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনে বিপলু সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফের প্রধানমন্ত্রী হিসেবে আজ শপথ নেবেন নরেন্দ্র মোদি। তার শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিতি থাকবেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। শুধু রাহুল নয় তার মা সোনিয়া এবং সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংও থাকবেন।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বাসভবনে হবে শপথ অনুষ্ঠান। সেখানেই মুখোমুখি হবেন নরেন্দ্র মোদি ও রাহুল গান্ধী। গতকাল কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয়, মোদির শপথ অনুষ্ঠানে যাবেন রাহুল গান্ধী, সোনিয়া গান্ধী এবং মনমোহন সিংহ।

এদিকে রাষ্ট্রপতি ভবনের সামনের চত্বরে এই অনুষ্ঠানে প্রায় ৬ হাজার অতিথি যোগ দেয়ার কথা রয়েছে। এবারের অতিথি তালিকায় বিমসটেক দেশগুলো ছাড়াও রয়েছেন কিরগিজস্তান ও মরিশাসের রাষ্ট্র ও সরকার প্রধানেরা। এছাড়াও তালিকায় আছেন রাজনৈতিক নেতৃবন্দ, কূটনীতিক, মুখ্যমন্ত্রী, অ্যাকাডেমিক, লেখক, তারকা, ক্রীড়া ব্যক্তিত্ব, চলচ্চিত্র ব্যক্তিত্বরাও। তবে গতবারের তালিকা থেকে এবারে থাকছেন না পাকিস্তানের প্রধানমন্ত্রী।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে, বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা, কিরগিজস্তানের প্রেসিডেন্ট সোরোনবে জিনবেকভ, মিয়ানমারের প্রেসিডেন্ট উ উইন মিন্ট, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দ কুমার জুগনাথ, নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা অলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে সেরিং ও থাইল্যান্ডের কৃষি ও সমবায়মন্ত্রী গ্রিসাদা বুনরাচ শপথ অনুষ্ঠানে যোগ দেবেন।

উল্লেখ্য, দেশটির সপ্তদশ লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয় লাভ করেন মোদি। ৫৪২ আসনের মধ্যে তার নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক দল হিসেবে জয়ী হয়েছে তিন শতাধিক আসনে। এছাড়া বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এনডিএ) জিতেছে ৩৫২ আসনে। যেখানে সরকার গঠনের জন্য প্রয়োজন ২৭২ আসন।