‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ’- প্রধানমন্ত্রী

ফাগুনের শুরুতেই দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টি হওয়ায় খাদ্যপণ্য উৎপাদনে কোনো অসুবিধা হবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জার্মানির মিউনিখে তিন দিনের সফরের বিষয়ে শুক্রবার গণভবনে সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। টানা চতুর্থবারের মত সরকার গঠনের পর এটা তার প্রথম সংবাদ সম্মেলন।

এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এই কথাটা আমি বলতে পারি, এই যে কালকে বৃষ্টি হল না! কথায় তো আছে, ‘যদি বর্ষে মাঘের শেষ, ধন্য রাজার পুণ্য দেশ’। মাঘের শেষে কিন্তু বৃষ্টি হলো। আবার এই ফাল্গুনের শুরুতেও কিছু বৃষ্টি।

‘আমের মুকুলগুলি আবার তরতাজা হয়ে উঠছে। ক্ষেতে কেবল ধানের চারা রোপণ, সেখানেও সেচের আর প্রয়োজন হবে না এই বৃষ্টি যদি ভালোভাবে হয়। মাটির ময়েশ্চার বাড়বে, ফসল ভালো হবে। ফুলের হয়তো একটু ক্ষতি হবে, কিন্তু খাদ্যপণ্য উৎপাদনের কোনো অসুবিধা হবে নাম,’ বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, হ্যাঁ পেঁয়াজ আমাদের যথেষ্ট উৎপাদন হচ্ছে এবং সেটা আমরাই শুরু করেছি। বীজ উৎপাদন শুরু করেছি এবং কোন কোন এলাকায় পেঁয়াজ হয় সেটাও খুঁজে বের করেছি।

‘যখনই কোভিড অতিমারি দেখা দিলো। সারাবিশ্বে যখন লকডাউন আসলো, পণ্য পরিবহণ বাধাগ্রস্ত হলো, তখন থেকেই কিন্তু আমি বলে যাচ্ছি, আমাদের নিজেদের খাদ্য নিজেদের উৎপাদন করতে হবে।’

এক ইঞ্চি জমি যেনো অনাবাদি না থাকে এবং সেটা শুধু বলা না, কার্যকরও করেছি বলেও মন্তব্য করেন তিনি।