আ’লীগ জোটেও যুক্ত হতে পারে বি. চৌধুরীর জোট

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আমাদের সঙ্গে যুক্তফ্রন্ট নির্বাচন করতে পারে। যুক্তফ্রন্টের সঙ্গে আমাদের অ্যালায়েন্স হতেও পারে। আলোচনা চলছে। তবে নিজেদের প্রার্থীদের মনোনয়ন দেব। আসন ভাগাভাগি হলে আমাদের প্রার্থী প্রত্যাহার করে ফেলা হবে।

রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে রোববার আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ঐক্যফ্রন্ট বিএনপির বিপক্ষে লড়তে হবে। তাদের তো দুর্বল দল মনে করলে চলবে না। মহাজোটের কলেবরও বাড়তে পারে। যুক্তফ্রন্ট যুক্ত হতে পারে।

তিনি বলেন, ১৪ দলীয় জোটগত ভাবে নির্বাচনে যাবে আওয়ামী লীগ, জাপাও থাকবে। নৌকা প্রতীকে ১৪ দল লড়বে, জাপা লাঙ্গলে। নৌকা প্রতীক ১৪ দলের মধ্যে সীমিত থাকবে।

তিনি বলেন, মনোনয়ন নিয়ে কিছু কথা হয়েছে। জোটকে বলে দেয়া হয়েছে, জনগণের কাছে জিততে পারে, গ্রহণযোগ্যদের নমিনেশন দেয়া হবে। নিজেদের অগ্রহণযোগ্যদেরও বাদ দিব। উইনেবল, গ্রহণযোগ্যদের বিষয়ে অনেকগুলো সার্ভে করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশনে সময় বাড়ানোর কোনো দাবি আমরা করিনি। নির্বাচন পেছানোর ব্যাপারে দাবি থাকলে তা ইসির এখতিয়ার। কমিশন যদি সময় বাড়াতে চান, সেখানে আওয়ামী লীগের আপত্তি থাকবে না।

ওবায়দুল কাদের জানান, আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ ও জমার শেষ সময় ১২ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত। এরপর ১৪ নভেম্বর বেলা ১১টা থেকে মনোনয়নপ্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে ধানমন্ডি ৩/এ অফিসে। একদিনেই এই মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শেষ করা হবে।