যুক্তরাষ্ট্রে ওমর ইলহানের অভিযোগ : কংগ্রেসে মুসলিম প্রতিনিধি চায় না রিপাবলিকান

যুক্তরাষ্ট্রে মিনেসোটার ডেমোক্র্যাট দলীয় প্রতিনিধি ইলহান ওমর বলেছেন, কিছু রিপাবলিকান সদস্য ‘ইসলামোফোবিয়ায়’ আছেন। তারা চান না কংগ্রেসে মুসলিম প্রতিনিধি থাকুক।

হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটিতে বসতে বাধা দেয়ার স্পিকার কেভিন ম্যাককার্থির (রিপাবলিকান-ক্যালিফোর্নিয়া) প্রচেষ্টা সম্পর্কিত প্রশ্নের জবাবে ইলহান ওমর গত ২৮ জানুয়ারি রবিবার বলেন, কিছু রিপাবলিকান ‘ইসলামোফোবিয়ার সাথে ঠিক আছে’।

ওমর সিএনএন-এর ‘স্টেট অফ দ্য ইউনিয়ন’ বক্তৃতায় বলেন, ‘আপনার মনে আছে ডোনাল্ড ট্রাম্প আমার রাজ্যে এসে বলেছিলেন, ‘মুসলিম, সোমালি উদ্বাস্তুরা আমাদের দেশে অনুপ্রবেশ করছে।’ আপনার মনে আছে প্রতিনিধি মার্জরি টেইলর গ্রিন (রিপাবলিকান-জর্জিয়া) রাশিদা তালেব (ডেমোক্র্যাট-মিশিগান) ও আমি শপথ নিয়ে যখন কংগ্রেসে যাই তখন বলেছেন, ‘মুসলিমরা কংগ্রেসে অনুপ্রবেশ করছে।’ আপনি মনে রাখবেন প্রতিনিধি লরেন বোয়েবার্ট (রিপাবলিকান-কলোরাডো.) বলছেন, আমি নাকি একজন সন্ত্রাসী। ম্যাককার্থি কি করেছেন? তিনি বলেন, ‘তিনি ক্ষমা চেয়েছেন এবং আমাদের তার ইসলামফোবিয়া নিয়ে চিন্তা করতে হবে না।

এটা কখনই ঘটেনি।’ওমর বলেন, ‘এই লোকেরা ইসলামফোবিয়ার সাথে ঠিক আছে। তারা ইহুদি বিদ্বেষে তাদের নিজস্ব উপায়ে পাচারের সাথে ঠিক আছে। ওই কমিটিতে একজন মুসলিমের কণ্ঠস্বর থাকাটা ঠিক নয়।’ম্যাককার্থি প্রথম সোমালি আমেরিকান এবং কংগ্রেসে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারীর একজন ওমরকে পররাষ্ট্র বিষয়ক কমিটি থেকে অপসারণের জন্য টার্গেট করেছেন। তিনি হাউস ইন্টেলিজেন্স কমিটি থেকে প্রতিনিধি এরিক সোয়ালওয়েল (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া) এবং অ্যাডাম শিফকেও (ডেমোক্র্যাট-ক্যালিফোর্নিয়া) বিতাড়িত করেছেন।

গোয়েন্দা কমিটির নিয়ম অনুযায়ী সোয়ালওয়েল এবং শিফের অপসারণ ম্যাককার্থি একাই করতে পারেন। কিন্তু ইলহান ওমরের অপসারণের জন্য সমগ্র চেম্বারের ভোটের প্রয়োজন।
ওমরের বিরুদ্ধে ইসরায়েলের প্রতি আমেরিকান সমর্থন সম্পর্কিত ইহুদিবিরোধী মন্তব্য করার অভিযোগ রয়েছে।

তিনি মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন এবং রবিবার বলেছেন যে ‘আমি হয়তো সেই সময়ে এমন শব্দ ব্যবহার করতাম যা আমি বুঝতে পারিনি যে ইহুদিবাদে পাচার হচ্ছে।’