যুক্তরাষ্ট্র ইমিগ্রেশনের ২০২৩-২৬ কৌশলগত পরিকল্পনা প্রকাশ

ইউএস সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসেস (ইউএসসিআইএস) গত ২৭ জানুয়ারি শুক্রবার ২০২৩-২৬ অর্থবছরের কৌশলগত পরিকল্পনা প্রকাশ করেছে।

এটি এজেন্সির কর্মীবাহিনীকে তার সক্ষমতা আরও ভালভাবে শক্তিশালী করতে এবং দেশকে তার সর্বোচ্চ আদর্শে পৌঁছাতে সাহায্য করার জন্য একটি রোডম্যাপ প্রদান করে। মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি শক্তিশালী, আরও অন্তর্ভুক্তিমূলক এবং স্বাগত দেশে পরিণত করার অর্থবহ প্রতিশ্রুতির সমর্থনে ইউএসসিআইএসের দীর্ঘস্থায়ী উদ্দেশ্য এবং মূল মূল্যবোধের উপর ভিত্তি করে এই পরিকল্পনাটি প্রণীত হয়েছে।

ইউএসসিআইএস পরিচালক উর এম. জাদ্দো বলেন, ‘ইউএসসিআইএসের কাজ সারা বিশ্বের অভিবাসীদের জন্য আমেরিকার সম্ভাবনাকে বাস্তবে পরিণত করা। ইউএসসিআইএস অভিবাসন সুবিধা এবং পরিষেবার বাধা হ্রাস করছে। বিশ্বাস, শক্তি, অন্তর্ভুক্তি, সততা এবং অ্যাক্সেসযোগ্যতার উপর ভিত্তি করে রচিত দেশের অভিবাসন ব্যবস্থার জন্য বাইডেন-হ্যারিস প্রশাসনের দৃষ্টিভঙ্গি অর্জন করতে আমাদের আরও অনেক কিছু করার আছে। কৌশলগত পরিকল্পনাটি দেশটির অভিবাসন ব্যবস্থায় অ্যাক্সেস বাড়ানোর উপর দৃষ্টি নিবদ্ধ করে তিনটি দীর্ঘমেয়াদী লক্ষ্য তুলে ধরে।

এগুলো ন্যাচারালাইজেশন প্রক্রিয়ার প্রচার ও উন্নতি; কার্যকর ইউএসসিআইএস কর্মীবাহিনীকে আকর্ষণ, নিয়োগ, উন্নয়ন ও ধরে রাখা; বৈচিত্র্য, সমতা, অন্তর্ভুক্তি ও অ্যাক্সেসযোগ্যতার সংস্কৃতি তৈরি করা; আর্থিক স্বচ্ছলতা নিশ্চিত করা; এবং ক্রমাগত আধুনিকীকরণ প্রচেষ্টা যা অতিরিক্ত অনলাইন ফাইলিং বিকল্পগুলো প্রবর্তন করে।

লক্ষ্য ১. মার্কিন অভিবাসন ব্যবস্থাকে শক্তিশালী করুন : অভিবাসন নীতি, প্রবিধান, কৌশল, প্রক্রিয়া ও যোগাযোগ একীকরণ, অন্তর্ভুক্তি এবং নাগরিকত্বকে উৎসাহিত করে এমন অখণ্ডতাসহ একটি শক্তিশালী অভিবাসন ব্যবস্থা সমর্থন করে তা নিশ্চিত করুন। লক্ষ্য ২. কর্মশক্তিতে বিনিয়োগ করুন : বৈচিত্র্যময়, নমনীয় এবং স্থিতিস্থাপক কর্মীবাহিনীকে আকর্ষণ করুন, নিয়োগ করুন, প্রশিক্ষণ দিন এবং ধরে রাখুন যা উচ্চ-মানের সাংগঠনিক কর্মক্ষমতা চালিত করে এবং একটি জাতি হিসেবে আমরা কারা তার প্রতিনিত্বি করে।লক্ষ্য ৩. কার্যকরী এবং দক্ষ ব্যবস্থাপনা এবং স্টুয়ার্ডশিপ প্রচার করুন : এজেন্সির কাছে অর্পিত সংস্থানগুলোর দক্ষ ও কার্যকর ব্যবহার, পরিচালনা ও ভাগ করে নেয়ার জন্য সাংগঠনিক সক্ষমতা বৃদ্ধি করা এবং এজেন্সির লক্ষ্য পরিবেশন করার জন্য প্রতিযোগিতামূলক চাহিদা ও অগ্রাধিকারের মূল্যায়ন এবং ভারসাম্য বজায় রাখা।

কৌশলগত পরিকল্পনায় উল্লিখিত উদ্দেশ্যগুলো যোগ্য অভিবাসন সুবিধায় অ্যাক্সেস বাড়াতে, অভিবাসন ব্যবস্থায় অপ্রয়োজনীয় বোঝা দূর করতে এবং অভিবাসী সম্প্রদায়ের সাথে বিশ্বাস ও বিশ্বাস পুনরুদ্ধার করতে চলমান এজেন্সি অগ্রাধিকারের সাথে সামঞ্জস্যপূর্ণ।