যৌক্তিক কারণ দেখে পাস দেওয়া হচ্ছে মোটরসাইকেল

ঈদের আগে-পরে সাতদিন মহাসড়কে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ থাকলে মোটরসাইকেল চলছে। এ প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, যৌক্তিক কারণ দেখে মোটরসাইকেল চলাচলে পাস দেওয়া হচ্ছে।

শুক্রবার জাতীয় ঈদগাহে নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

ঈদের সাতদিন এক জেলা থেকে আরেক জেলায় মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। তবে উপযুক্ত কারণে পুলিশের অনুমতি সাপেক্ষে মোটরসাইকেল চলতে পারে বলে জানানো হয়।

ডিএমপি কমিশনার বলেন, বিআরটিএর নির্দেশনায় বলা হয়েছে- জরুরি প্রয়োজনে পুলিশের অনুমতি নিয়ে মহাসড়কে মোটরসাইকেল চলতে পারবে। আমরা এ জন্য যৌক্তিক কারণ দেখে পাস দিচ্ছি। কারণ অনেক মানুষ আছে, যাদের পরিবার বাড়িতে, তিনি একা ঢাকায় আছেন। একজন মানুষ ঈদে তার পরিবারের কাছে যাবে, এটা তার অধিকার। আমরা এতে বাধা দিতে পারি না। তাই আমরা কারণ বিবেচনায় কিছু শর্ত সাপেক্ষে মোটরসাইকেলে করে বাড়ি যাওয়ার অনুমতি দিচ্ছি। আর এই যাত্রাপথে তারা যেন কোনও ধরনের হয়রানির শিকার না হন, তাই পাসের ব্যবস্থা করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘বিআরটিএ, যোগাযোগ মন্ত্রণালয় বা পুলিশ বলেন, কাউকে আটকে রাখা বা ঈদযাত্রা ব্যাহত করা তাদের উদ্দেশ্য নয়। বাস্তবতা হলো, বৃষ্টিতে রাস্তা পিচ্ছিল হয়ে থাকে। পদ্মা সেতু চালুর পর ওই রুটে নতুন নতুন বাস নামছে, ওই সব বাসের চালকরা ওই সড়কে নতুন, তার ওপর ঈদের সময় বাস-ট্রাক রাস্তায় খুবই বিশৃঙ্খলা করে। এমন অবস্থায় পরিবার নিয়ে মোটরসাইকেলে দূরের পথ পাড়ি দেওয়া খুবই ঝুঁকিপূর্ণ। এসব বিষয় বিবেচনায় দুর্ঘটনা রোধ মহাসড়কে মোটরসাইকেল নিষিদ্ধ করা হয়েছিল।‘