রাত পোহালেই শুরু হচ্ছে গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন

রাত পোহালেই গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আর নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন সংশ্লিষ্ট দফতরগুলো। এদিকে, ভোট গ্রহণে নির্বাচনী সকল সরঞ্জামাদি কেন্দ্রে কেন্দ্রে প্রেরণ করা হয়েছে।

মঙ্গলবার (১১ অক্টোবর) দুপুর থেকে বিকেল পর্যন্ত ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসারদের কাছে ভোট সামগ্রী হস্তান্তর করে নির্বাচন পরিচালনার দায়িত্বরত কর্মকর্তারা।

রিটার্নিং অফিসার ও রাজশাহী অঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ সাইফুল ইসলাম জানান, সুষ্ঠু, নিরপেক্ষ, ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি রয়েছে। নির্বাচনে ১৪৫ টি ভোট কেন্দ্রেই থাকছে সিসি ক্যামেরা। এছাড়া নির্বাচনী এলাকায় আইনশৃঙ্খলা রক্ষায় র‍্যাবের ৯টি টিম, ৪ প্লাটুন বিজিবি, ৫টি স্ট্রাইকিং ফোর্স, ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ ও আনসারের সমন্বয়ে ৬টি মোবাইল টিম মাঠে কাজ করবেন। এছাড়া কেন্দ্রেগুলোতে ভোটগ্রহণ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ১৪৫ জন প্রিসাইডিং অফিসার, ৯৫২ জন সহকারী প্রিসাইডিং অফিসার ও ১৯০৪ জন পোলিং অফিসার।

আগামীকাল বুধবার (১২ অক্টোবর) সকাল ৮টা থেকে ইভিএমে শুরু হওয়া ভোট চলবে বিকাল ৪টা পর্যন্ত। এসময় এই আসনের দুই উপজেলার ১৭টি ইউনিয়নের ১৪৫টি ভোট কেন্দ্রে নারী-পুরুষসহ ৩ লাখ ৩৯ হাজার ৭৪৩ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

এই সংসদ উপনির্বাচনে অংশ নেয়নি দেশের প্রধান বিরোধী দল বিএনপি। তবে, নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান রিপন। জাতীয় পার্টির এ এইচ এম গোলাম শহীদ রনজু লড়ছেন লাঙল প্রতীক নিয়ে আর কুলা প্রতীক নিয়ে লড়ছেন বিকল্পধারা বাংলাদেশ’র জাহাঙ্গীর আলম। এছাড়া নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আপেল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন নাহিদুজ্জামান নিশাদ ও ট্রাক প্রতীক নিয়ে সৈয়দ মাহবুবুর রহমান।

উল্লেখ্য, এই আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া ক্যানসারে আক্রান্ত হয়ে গত ২২জুলাই আমেরিকার মাউনসিনাই হাসপাতালে মারা যান। তার মৃত্যুতে গত ২৪ জুলাই আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নিয়ম অনুযায়ী কোনো আসন শূন্য ঘোষণা করা হলে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে অনুযায়ী আগামীকাল ১২ অক্টোবর বুধবার এই আসনে ভোটগ্রহণ করবেন নির্বাচন কমিশন।