শিগগিরই স্কুলে গিয়ে করোনার টিকাদান কার্যক্রম শুরু : স্বাস্থ্যমন্ত্রী

শিগগিরই স্কুলে গিয়ে করোনার টিকাদান কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকালই আমরা সিদ্ধান্ত নিয়েছি।

আজ ১১ নভেম্বর, বৃহস্পতিবার বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত ‘ডায়াবেটিস চিকিৎসা: বর্তমান ও আগামীর ভাবনা’ শীর্ষক গোলটেবিল আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্কুলে গিয়ে তাড়াতাড়ি টিকাদান কর্মসূচি চালু করবো। আমরা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে তালিকা চেয়েছি। সেটা পেলেই আমাদের টিম গিয়ে টিকাদান কার্যক্রম শুরু করবে। কোন স্কুলে আমরা কবে যাবো সেটা শিক্ষা মন্ত্রণালয় থেকে তালিকা দেবে, সেই তালিকা অনুযায়ী আমরা স্কুলে গিয়ে টিকা দিয়ে, সেখানে শেষ করে অন্য স্কুলে যাবো।

তিনি বলেন, আমাদের আটটি জায়গা দেওয়া হয়েছিল, যেখান থেকে ফাইজারের টিকা দিতে হবে। সেটা সব জায়গায় দেওয়া যায় না। কারণ, এক্ষেত্রে বিশেষ পরিবেশের দরকার হয়। যেখানে সেই ব্যবস্থা আছে, সেখানেই আমরা আপাতত দিচ্ছি। আমরা দেখলাম, যেসব কেন্দ্র করেছি সেখানে শিক্ষার্থীরা যেতে পারছে না। কারণ, যেখানে কেন্দ্র হয়েছে সেখানে আশপাশে আরও চার পাঁচটি স্কুলের শিক্ষার্থীদের এলেও দেখা যাচ্ছে একটু দেরি হয়ে যাচ্ছে। এখন সিদ্ধান্ত নিয়েছি, ঢাকার যে স্কুলগুলোতে টিকা দেওয়ার প্ল্যান করেছি, সেখানে গিয়ে আমাদের টিম টিকা দেবে। তাতে টিকাদান বেগবান হবে, আমরা যেভাবে দিতে চাচ্ছি সেভাবে দিতে পারবো। সেক্ষেত্রে জটলা কমে যাবে।

এই আলোচনা সভা আয়োজন করে স্বাস্থ্য অধিদফতরের নন-কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম (এনসিডিসি), বাংলাদেশ ডায়াবেটিক সমিতি (বাডাস) ও দৈনিক সমকাল।