সতর্কতা অবলম্বন করেও সিঙ্গাপুরে করোনার উর্ধ্বেগতি

সিঙ্গাপুরে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় প্রাথমিক বিদ্যালয়গুলো অনলাইন ক্লাসে ফিরে যাচ্ছে। সিঙ্গাপুরে গত শুক্রবার ৯৩৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত বছরের এপ্রিল থেকে এ পর্যন্ত এটিই করোনার সর্বাধিক সংক্রমণ।

সিঙ্গাপুরের শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, প্রাথমিকের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস নেওয়া হবে। প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা বাড়িতে বসে শিক্ষা কার্যক্রমে অংশ নেবে। অন্যদিকে, প্রাথমিকের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা সামনে মাসে। এমন সময় স্কুলভিত্তিক করোনার সংক্রমণ বৃদ্ধির ঝুঁকি কমিয়ে আনতে এবং কোয়ারেন্টিনে যাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমাতে আগামী ২৫ সেপ্টেম্বর থেকে তাদেরও ছুটি দেওয়া হচ্ছে।

সিঙ্গাপুরের শিক্ষামন্ত্রী চ্যান চুন সিং বলেছেন, ‘পিএসএলই (প্রাইমারি স্কুল লিভিং এক্সামিনেশন) লিখিত পরীক্ষার সময় ঘনিয়ে আসছে, এ অবস্থায় টিকা পাওয়ার বয়সসীমার বাইরে থাকা এই শিক্ষার্থীদের এবং তাদের অভিভাবকদের মানসিক শান্তি নিশ্চিত করতে চাইছি আমরা।’

সিঙ্গাপুরে ৮০% বেশি মানুষের করোনা ভাইরাস প্রতিরোধে টিকা দেওয়া হয়ে গেছে। তবুও গত কয়েকদিনে সংক্রমণ ফের বেড়ে যাওয়ায় সবকিছু খুলে দেওয়া থেকে সরে আসতে হচ্ছে দেশটিকে। ২০২২ সালে ১২ বছরের কম বয়সী শিশুদের কোভিড টিকা দেওয়ার কথা ভাবছে সিঙ্গাপুর।