সন্ধ্যা ৭টার পর এই কাজটি ভুলেও করবেন না, করলেই বিপদ

স্বাস্থ্য এবং সুস্থতা সংক্রান্ত গবেষণা চলছে সারা বিশ্ব জুড়েই। মিলছে নিত্য নতুন তথ্য। সম্প্রতি তুরস্কের ডোকুজ ইউলুল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি সমীক্ষার শেষে জানালেন, রাতের খাবার বা ডিনার করলেই সন্ধ্যা ৭টার পর সারা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত বিপদ।

সাধারণভাবে রাত্রে ঘুমোতে যাওয়ার ঘন্টা দু’য়েক আগে নৈশাহার সারাটাই অধিকাংশ মানুষের অভ্যাস। কিন্তু ইউলুল বিশ্ববিদ্যালয়ের ডাক্তাররা বলছেন, এই অভ্যাস অস্বাস্থ্যকর। তাঁরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন প্রায় ৭০০ জনের উপর চালানো একটি সমীক্ষার ভিত্তিতে।

গবেষকদের বক্তব্য, আমরা যখন খাই তখন আমাদের শরীরে বেড়ে যায় স্ট্রেস হরমোনের পরিমাণ। ফলত শরীরের মেটাবলিজমের হার প্রভাবিত হয়। পরিণামে রক্তচাপ বৃদ্ধি পায়, এবং বেড়ে যায় স্ট্রোক বা হৃদয়ঘটিত অন্যান্য রোগের সম্ভাবনা।

তাহলে কী করা উচিৎ? ডাক্তাররা বলছেন, রাতের খাওয়াটা সেরে ফেলুন সন্ধ্যা ৭টার আগেই। কেননা সেটা যদি করা হয়, তাহলে ঘুমোতে যাওয়ার আগে বেশ খানিকটা সময় পায় শরীর, যে সময়ের মধ্যে মেটাবলিজম হার আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসার সুযোগ পায়। ফলে কমে আসে অসুস্থতার সম্ভাবনাও।

কিন্তু যদি ঘুমনোর আগেই আবার খিদে পেয়ে যায়, তাহলে? ডাক্তারদের অভিমত, খিদে পেলে হালকা কিছু খাবার খাওয়া যেতে পারে। খাওয়া যেতে পারে ফ্রুট স্যালাডের মতো স্বাস্থ্যকর অথচ মুখরোচক কিছুও। কিন্তু পেট ভরে খাওয়া কখনওই নয়। অতএব যদি সুস্থ থাকতে চান, এবার থেকে সন্ধ্যা ৭টার পরে ডিনার সারার পরিকল্পনা ত্যাগ করুন। অভ্যাস বদল করে নিশ্চিত করুন সুস্থতা।-এবেলা