স্মরণকালের ভয়াবহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে ইয়েমেন : জাতিসংঘ

যুদ্ধবিধস্ত ইয়েমেনে স্মরণকালের সবচেয়ে বড় দুর্ভিক্ষ দেখা দিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জাতিসংঘের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট ইয়েমেনে প্রবেশে আকাশ, নৌ ও স্থলপথে অবরোধের কারণে দেশটিতে দ্রুত সাহায্য পৌঁছানো সম্ভব হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

বুধবার নিরাপত্তা পরিষদে এই সংক্রান্ত এক ব্রিফিং শেষে অবরোধ সরিয়ে নিতে সৌদি জোটের প্রতি আহ্বান জানান জাতিসংঘের মানবিক বিষয় সংক্রান্ত আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক।
সৌদি জোটের অবরোধের আগে এ সপ্তাহের শুরুতেও জাতিসংঘ এবং রেড ক্রস জীবন রক্ষাকারী সাহায্যের ওপর নির্ভরশীল লাখ লাখ ইয়েমেনির বিপর্যয়কর পরিস্থিতি নিয়ে সতর্ক করেছিল। রেড ক্রস বলছে, তাদের ক্লোরিন ট্যাবলেটের একটি চালান অবরোধে আটকে গেছে। কলেরা মহামারির ঝুঁকিতে থাকা অন্তত ৯ লাখ ইয়েমেনির জন্য এই ট্যাবলেট সরবরাহ করা জরুরি। অন্যদিকে জাতিসংঘ বলছে, অবরোধের কারণে ৭ লাখ লোক দুর্ভিক্ষের ঝুঁকিতে আছে।

উল্লেখ্য, সৌদি আরবের রাজধানী রিয়াদের বাদশা খালেদ বিমানবন্দরের কাছে হুতিদের ছোড়া একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করার পর সোমবার সৌদি জোট ইয়েমেনে প্রবেশের সব পথ বন্ধ করে দেয়। ইয়েমেনের বেশিরভাগ এলাকার নিয়ন্ত্রণ থাকা হুতিদের এ ক্ষেপণাস্ত্র হামলাকে বিপজ্জনক মাত্রাবৃদ্ধি বলেও বর্ণনা করে তারা। তেহরান যেন আর ইয়েমেনে অস্ত্র পাঠাতে না পারে সেজন্য এই অবরোধ দেওয়া হয়েছে বলেও বিবৃতিতে জানিয়েছে সৌদি জোট।