সম্মানিত কুরবানীর পশুর বয়স কত হতে হবে?:হযরত মাওলানা মুহম্মদ আবুল বাশার

সকল প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য।সাইয়্যিদুল মুরসালীন ইমামুল মুরসালীন নূরে মুজাসসাম হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত দুরুদ শরীফ ও সালাম। সম্মানিত পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে অর্থ:-বিশিষ্ট ছাহাবী হযরত জাবির রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার থেকে বর্ণিত।

তিনি বলেন- নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, তোমরা ‘মুসিন্নাহ’ ব্যতীত যবেহ (কুরবানী) করবে না। যদি ‘মুসিন্নাহ’ ব্যবস্থা করা না যায় তবে দুম্বার ‘জাযয়া’ যবেহ বা কুরবানী করবে।” (মুসলিম শরীফ, মিশকাত শরীফ বাবু ফীল উদ্বহিয়্যাহ)
উক্ত পবিত্র হাদীছ শরীফ উনার ব্যাখ্যায় বলা হয় যে, ‘মুসিন্নাহ’ হলো- পবিত্র কুরবানীর পশু উনার বয়স।

যা উটের ক্ষেত্রে পূর্ণ পাঁচ বছর। গরু-মহিষের ক্ষেত্রে পূর্ণ দুই বছর। আর ছাগল, ভেড়া ও দুম্বার ক্ষেত্রে পূর্ণ এক বছর। এর কম হলে পবিত্র কুরবানী ছহীহ হবে না।

তবে হ্যাঁ, দুম্বার ক্ষেত্রে বলা হয়েছে যে, যদি ছয় মাসের দুম্বা এরূপ মোটাতাজা হয় যে, তা দেখতে এক বছরের মতো মনে হয়, তবে তা দ্বারা পবিত্র কুরবানী ছহীহ হবে। আর এটাকে মূলত ‘জাযয়া’ বলা হয়।অতএব, কুরবানীদাতা সকলকেই পবিত্র কুরবানী পশুর বয়সের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে। নচেৎ পবিত্র কুরবানী আদায় হবে না।