সম্মানিত ছল্লু আলাইহি ওয়া আলিহী’র মর্যাদা

সকল প্রশংসা মহান আল্লাহ পাক উনার জন্য। সাইয়্যিদুল মুরসালীন নূরে মুজাসসাম হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার প্রতি অফুরন্ত দুরুদ শরীফ ও সালাম। হযরত শেখ সাদী রহমাতুল্লাহি আলাইহি ছিলেন বিশিষ্ট বুযুর্গ ও প্রখ্যাত ফারসী কবি। উনার সম্পর্কে বর্ণিত রয়েছে, একবার সাইয়্যিদুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক শানে নাত শরীফ লিখতে শুরু করলেন।

তিনি লিখলেন, প্রথমতঃ বালাগাল উলা বি-কামালিহী, অর্থাৎ নুরে মুজাসমাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি তাে মাকামাতের চুড়ান্ত পর্যায়ে উপনীত। দ্বিতীয়তঃ কাশাফাদ্দুজা বি জামালিহী
অর্থাৎ উনার মুবারক জামালিয়তে সমস্ত আঁধার বিদুরিত হয়েছে।তৃতীয়তঃ হাসুনাত জামিয়ু খিছলিহি অ্থাৎ, উনারই মুবারক উসীলায় সমগ্র কিছু সৌন্দর্য মন্ডিত হয়েছে।এতটুকু লিখে হযরত শেখ সাদী রহমাতুল্লাহি আলাইহি তিনি থেমে গেলেন।চতুর্থতঃ লাইন কি হবে, তা ভাবতে লাগলেন। চুড়ান্ত কোন সিদ্ধান্তেই উপনীত হতে পারছিলেন না। তিনি বেকারার পেরেশান হয়ে গেলেন।

সাইয়্যিদুল মুরসালীন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছন্নাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার দিকে পুরােপুরি রুজু হয়ে চতুর্থ লাইন মিলানাের কোশেশে নিজেকে ব্যাপৃত রাখলেন। এক পর্যায়ে নিজের অজান্তেই ঘুমিয়ে গেলেন। বরকতময় মুবারক স্বপ্নে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার বিশেষ সাক্ষাত লাভ করলেন। তিনি ইরশাদ মুবারক করলেন, হে শেখ সাদী! আপনি এত অস্থির কেন? কি হয়েছে আপনার? হযরত শেখ সাদী রহমাতুল্লাহি আলাইহি মুবারক খিদমতে নিজের অক্ষমতা ও অপারগতার বিষয়ে আরজি করলেন। তখন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন,আপনি চতুর্থ লাইন লিখুন, ছল্লু আলাইহি ওয়া আলিহী অর্থাৎ, উনার প্রতি এবং উনার সম্মানিত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনাদের প্রতি ছলাত-সালাম পাঠ করাে।

সুবহানাল্লাহ! হযরত আহলে বাইত শরীফ আলাইহিমুস সালাম উনারা কতই না মর্যাদাবান যে, নূরে মুজাসসাম হুযুর পাকছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি নিজের সাথে-সাথে উনাদের প্রতিও ছলাত-সালাম পাঠ করতে উম্মতকে নির্দেশ মুবারক করেছেন। অতএব যামানার ইমাম ও মুযতাহিদ রাজারবাগ শরীফের হযরত মুজাদ্দিদে আযম মুরশিদ কিবলা আলাইহিস সালাম উনার উসিলায় ফজিলত দান করুন।