সাতক্ষীরার কলারোয়ায় সনাতনীদের বাড়িতে ও মন্দিরে সরস্বতী পুজা অনুষ্ঠিত

সাতক্ষীরার কলারোয়ায় সনাতনীদের বাড়িতে ও মন্দিরে চলছে সরস্বতী দেবীর পুজার প্রস্তুতি। ভক্ত ও শিক্ষার্থীদের মাঝে দেখা গিয়েছে ব্যস্ততা, সরস্বতী দেবীর পায়ে অর্ঘ নিবেদনের জন্য। বিদ্যা ও মঙ্গল লাভের আশায় তাই বিদ্যার্থী ও ভক্তরা মন্ত্র উচ্চারণের মাধ্যমে দেবীর পায়ে অর্ঘ নিবেদন করবেন।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকে সনাতন সম্প্রদায়ের বাড়িতে ও মন্দিরে দেখা গিয়েছে সরস্বতী পুজার আয়োজনের তোড়জোড়। সারাদিন ধরে পর্যায়ক্রমে বাড়ি ও মন্দিরের পুজা অর্চনা করবেন পুরোহিত মহাশয়। সরস্বতী দেবীর আরাদ্ধেয় মন্ত্র উচ্চারণ, ফুল, তুলসি পাতা, বেলপাতা, ফল, মিষ্টি দেবীকে উৎসর্গের মাধ্যমে দেবীকে তুষ্ট করবেন। আর তারই ধারাবাহিকতায় কলারোয়ায় সনাতনীদের বাড়িতে ও মন্দিরে পুজা অনুষ্ঠিত হচ্ছে।

কলারোয়ার জয়নগরে বিভিন্ন মন্দির ও বাড়ি ঘুরে দেখাগেছে, আচার ও রীতি মেনে উৎসব মুখর পরিবেশে সরস্বতী পুজা অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষার্থীরা বিদ্যালাভের আশায় সরস্বতী দেবীর চরণে বই ও দোয়াত কালি রেখেছে।

পুরোহিত দুলাল চক্রবর্ত্তী জানিয়েছেন, সরস্বতীকে বিদ্যার দেবী হিসেবে আরাধনা করা হয় তাই এ পুজার আরাধনায় শিক্ষার্থীদের আগ্রহ বেশি দেখা যায়। তিনি আরও জানান, ভক্তরা ও স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা সকাল থেকে উপবাস থেকে পুজা শুরুর এক পর্যায়ে অঞ্জলির মধ্যদিয়ে দেবীর আরাধনা করে দেবীর পায়ে পুস্প অর্পন করে মনের আকুতি জানিয়ে প্রসাদ গ্রহনের মাধ্যমে উপবাস ভঙ্গ করেন।