সাতক্ষীরার কালিগঞ্জে সরস্বতী পূজায় দু’টি মন্ডপে ৭ দিনব্যাপী আয়োজন

সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী শ্রীশ্রী সরস্বতী’র আরাধনা উপলক্ষে কালিগঞ্জের বিষ্ণুপুরে দু’টি মন্ডপে প্রতিবারের ন্যায় এবারও ৭ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। মনোরম প্যান্ডেল নির্মাণের পাশাপাশি বর্ণিল আলোকসজ্জা করা হয়েছে বিষ্ণুপুর ফুটবল মাঠ এলাকায় ও পিকেএম মাধ্যমিক বিদ্যালয় চত্ত্বরে।

বিষ্ণুপুর প্রান্তিক সংঘের সভাপতি শিবদাস বৈদ্য ও সাধারণ সম্পাদক সহকারী শিক্ষক নির্মল কুমার গাইন জানান, ‘ওঁ বেদাঃ শাস্ত্রানী সর্ব্বানি নত্য গীতা দিকঞ্চমৎ ন বিহীনং ত্বয়া দেবী তথামে সন্তু সিদ্ধয়’ প্রণাম মন্ত্রে প্রান্তিক সংঘ’র উদ্যোগে সরস্বতী পূজায় এবার ৭ দিনব্যাপী অনুষ্ঠান হবে। বৃহস্পতিবার সকাল ১০ টা থেকে সরস্বতী পূজা ও সাড়ে ১০ টায় অঞ্জলী সমাপ্ত হয়েছে।

বেলা সাড়ে ১২ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রসাদ বিতরণ, সন্ধ্যা সাড়ে ৭ টায় সন্ধ্যা আরতী ও প্রতিমা প্রদর্শনী। ২৭ জানুয়ারী শুক্রবার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী। ২৮ জানুয়ারী শনিবার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী।

২৯ জানুয়ারী রোববার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী। ৩০ জানুয়ারী সোমবার বিষ্ণুপুর মদিনা নাট্য সংস্থার পরিবেশনায় অনুষ্ঠিত হবে সামাজিক নাটক ‘মৃত্যুর চোখে জল’।

৩১ জানুয়ারী মঙ্গলবার চলচ্চিত্র শিল্পী এবং যশোর ও খুলনার শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ১ ফেব্রুয়ারী বুধবার রাত ৮ টায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠানমালা শেষ হবে। প্রান্তিক সংঘ নৌকার উপর আকর্ষণীয় প্যান্ডেল র্নিমাণ করেছে বলে জানিয়েছেন সভাপতি ও সাধারণ সম্পাদক।

এদিকে বিষ্ণুপুর স্কুল চত্ত্বরে বন্ধুমহল ক্লাবের উদ্যোগে শ্রীশ্রী সরস্বতী পূজা উপলক্ষে ৭ দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৭ টা হতে সরস্বতী পূজা ও সাড়ে ৯ টায় অঞ্জলী। বেলা সাড়ে ১২ টা হতে সন্ধ্যা ৬ টা পর্যন্ত প্রসাদ বিতরণ, সন্ধ্যা সাড়ে ৭ সন্ধ্যা আরতী, ডিজিটাল প্রতিমা প্রদর্শনী ও আলোকসজ্জা প্রদর্শনী।

২৭ জানুয়ারী শুক্রবার সন্ধ্যা আরতী, ডিজিটাল আলোকসজ্জা ও প্রতিমা প্রদর্শনী। ২৮ জানুয়ারী শনিবার বিষ্ণুপুর বন্ধুমহল নাট্যসংস্থার পরিবেশনায় সামাজিক নাটক ‘ আজকে বাবার ফাঁসির দিন’ অনুষ্ঠিত হবে। ২৯ জানুয়ারী রোববার সন্ধ্যায় আমন্ত্রিত শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ৩০ জানুয়ারী সোমবার ডিজিটাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী। ৩১ জানুয়ারী মঙ্গলবার ডিজিটাল প্রতিমা প্রদর্শনী ও আলোক সজ্জা প্রদর্শনী এবং ১ ফেব্রুয়ারী বুধবার বিকেল সাড়ে ৫ টা হতে প্রতিমা বরণ ও সন্ধ্যা ৭ টায় মা বোনদের অংশগ্রহণে শঙ্কধ্বনী, উলুধ্বনী প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও রাত ১০ টায় প্রতিমা বিসর্জন করা হবে বলে জানিয়েছেন বন্ধু মহল ক্লাবের সভাপতি রমেশ সরদার ও সাধারণ সম্পাদক প্রদীপ সেন।

কালিগঞ্জ উপজেলা সদরে অবস্থিত রোকেয়া মনসুর মহিলা কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও ব্যক্তি উদ্যোগে শ্রীশ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।