সাতক্ষীরার খোলপেটুয়া নদীতে টেকসই বেড়িবাঁধের দাবিতে ব্যতিক্রমি নৌকা বন্ধন

জলবায়ূ পরিবর্তনজনিত ক্ষতির মুখে বারবার দুর্যোগের কবলে পড়া উপকূলের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরনের জন্য টেকসই বেড়িবাঁধের দাবিতে সাতক্ষীরার সুন্দরবনের খোলপেটুয়া নদীতে অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমি নৌকা বন্ধন।

তারা টেকসই বেড়িবাঁধ নির্মান, দেশের ৩৭ বন্যা কবলিত জেলাকে রক্ষা এবং দুর্যোগপ্রবণ এলাকায় খাদ্য ও পুষ্টি নিরাপত্তার দাবি তুলে নানা ধরনের স্লোগান দেন।

সোমবার দুপুর থেকে দীর্ঘসময় ধরে নদীজুড়ে বসেছিল এই নৌ-বন্ধন।

এতে শতশত নৌকা ও কিছু সংখ্যক ট্রলার ও তার আরোহীরা পোস্টার ব্যানার নিয়ে কয়েকঘন্টা অবস্থান নেন।

বীর মুক্তিযোদ্ধা আফাজউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত নৌকা বন্ধনে আরও বক্তব্য রাখেন মনোয়ার হোসেন, রনজিত মন্ডল, অসিত মন্ডল, মাসুদুল তরফদার, বাঘবিধবা রিজিয়া খাতুন, শাহিদ খাতুন, ইলিয়াস সানা প্রমুখ।

বীর মুক্তিযোদ্ধা মো. আফাজউদ্দিন বলেন বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারনে উপকূলের এই অঞ্চল বারবার ঝড় ও জলোচ্ছাসের শিকার হচ্ছে। সম্পদ ও প্রানহানি ঘটছে অহরহ।

দুর্যোগের মুখে হাজার হাজার পরিবার হারাচ্ছেন তাদের বসতভিটা ও বাড়ি। কৃষি ও মৎস্য সম্পদ হারিয়ে তারা পানিবন্দী জীবন থেকে রক্ষা পেতে উদ্বাস্তু হচ্ছেন। এরই সাথে তাদের মুখে নেই খাবার, নেই সুপেয় পানি। পুষ্টিকর খাদ্যের অভাবে তাদের জীবন হয়ে পড়ছে রোগগ্রস্থ। এসব মানুষকে বাঁচাতে হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মান করতে হবে।

স্থানীয় এনজিও লিডার্স ও খাদ্য নিরাপত্তা(খানি) আয়োজিত এই নৌকা বন্ধনে অংশ নেন উপকূল এলাকার শত শত মানুষ। তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদেরকে দুর্যোগ থেকে বাঁচান। খাদ্য ও পুষ্টি নিরাপত্তা দিন।