সাতক্ষীরা-১ আসনে বিজয়ী নৌকার স্বপন যত ভোট পেলেন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হলেন কলারোয়া উপজেলা আওয়ামলীগের সভাপতি ফিরোজ আহম্মেদ স্বপন।
দু’টি উপজেলা ও একটি পৌরসভা নিয়ে গঠিত এই আসনের ১৬৮ কেন্দ্রে তিনি মোট ভোট পেয়েছেন ১ লাখ ৪৮ হাজার ৪৮২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত লাঙ্গল প্রতীকে পেয়েছেন ১৮ হাজার ৫শত ৫৩ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বির চেয়ে বিজয়ী ফিরোজ আহম্মেদ স্বপন ১ লাখ ২৯ হাজার ৯২৯ ভোট বেশি পেয়েছেন।

এই নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, রবিবার (৭ জানুয়ারি) সাতক্ষীরা-১ আসনে তালা ও কলারোয়া উপজেলায় মোট ১৬৮টি কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোটগ্রহণ করা হয়। তালা উপজেলার ১২টি ইউনিয়নের ৯৩টি ও কলারোয়া উপজেলার ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভার ৭৫টি কেন্দ্রে ভোট গ্রহণ হয়। এই আসনে মোট ভোটার ৪লাখ ৭২হাজার ৪৩জন। এর মধ্যে তালা উপজেলায় মোট ভোটার ২ লাখ ৬২ হাজার ৬৩৭জন। সেখানে ভোট কাস্টিং হয়েছে ১লাখ ১৪হাজার ৯০৯ভোট। কলারোয়া উপজেলায় মোট ভোটার ২লাখ ৯ হাজার ৪০৬ জন। এর মধ্যে মোট ভোট কাস্টিং হয়েছে ৮৫ হাজার ৭০৮। প্রদত্ত মোট বৈধ ভোটের সংখ্যা ৮১হাজার ৬৯৭। এছাড়া বাতিল হয়েছে ৪হাজার ১১টি ভোট। কলারোয়া উপজেলায় মোট ভোট পড়েছে শতকরা প্রায় ৪১ভাগ। আর তালায় মোট ভোট পড়েছে শতকরা প্রায় ৪৪ভাগ। তালা ও কলারোয়া উপজেলায় মোট ভোট পড়েছে ২লাখ ৬১৭টি, যেটা শতকরা প্রায় সাড়ে ৪২ভাগ।

নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তাদের সূত্র থেকে জানা গেছে, তালা উপজেলায় ৯৩টি কেন্দ্রে নৌকার প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন পেয়েছে ৮৫ হাজার ৩ শত ১৭ ভোট ও নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী লাঙল প্রতীকের সৈয়দ দিদার বখত পেয়েছেন ১৩ হাজার ১৮০ ভোট।
আর কলারোয়া উপজেলার ৭৫টি কেন্দ্রের মধ্যে নৌকার প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন পেয়েছেন ৬৩ হাজার ১৬৫ ভোট। এ উপজেলায় তার নিকটতম প্রতিদ্বন্দ্বি স্বতন্ত্র প্রার্থী সাতক্ষীরা জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক সরদার মুজিব দোলনা প্রতীকে পেয়েছেন ১০ হাজার ৫শত ৩৩ ভোট। আর লাঙল প্রতীকের সৈয়দ দিদার বখত পেয়েছেন ৫ হাজার ৩শত ৭৩ ভোট। এছাড়া এই উপজেলায় অন্য প্রার্থীরা ভোট পেয়েছেন স্বতন্ত্র ট্রাক প্রতীকের তালা উপজেলা আওয়ামীলীগের সভাপতি শেখ নুরুল ইসলাম ১১২৯ ভোট, বাংলাদেশ কংগ্রেসের মহাসচিব ডাব প্রতীকের এড.ইয়ারুল ইসলাম ৫৯১ ভোট, তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীকে সুমি ইসলাম ২৯৯ ভোট, বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির বর্তমান সংসদ সদস্য এড.মুস্তফা লুৎফুল্লাহ ২২৯ ভোট, স্বতন্ত্র কাঁচি প্রতীকে সাবেক সাংসদ ও জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান ১৫৯ ভোট, স্বতন্ত্র ঈগল প্রতীকে লাঙ্গলঝাড়া ইউনিয়ন আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান প্রধান শিক্ষক নুরুল ইসলাম ১১০ ভোট ও মুক্তিজোটের ছড়ি প্রতীকে শেখ মো.আলমগীর ১০৯ ভোট।

ছাত্রজীবন থেকে শুরু করে ৪২ বছরের রাজনীতিতে ফিরোজ আহম্মেদ স্বপন। ছাত্রলীগ, যুবলীগ হয়ে আওয়ামীলীগের বিভিন্ন পদপদবী পেয়ে বর্তমানে সাতক্ষীরার কলারোয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি। প্রান্তিক পর্যায়ে হয়েছেন দুইবার জনপ্রতিনিধি। তার নিজের ইউনিয়ন কলারোয়ার ৮নং কেরালকাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও পরে কলারোয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান হন। আর ২০১৪ সালে এসে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে নৌকা প্রতীক পেয়ে সাতক্ষীরা-১ আসন (তালা-কলারোয়া) থেকে নির্বাচিত হলেন সংসদ সদস্য।

বেসরকারি ঘোষণায় নির্বাচনে জয়লাভ করে সাতক্ষীরা-১ আসনের নৌকা প্রতীকের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন দলের নেতাকর্মী ও ভোটারদের উদ্দেশ্যে বলেন, ভোটাররা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভালোবেসে তার উন্নয়নকে সাধুবাদ জানিয়ে নৌকায় ভোট দিয়েছে, এজন্য তাদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।
আগামি মঙ্গলবার (৯ জানুয়ারি) সকালে আনুষ্ঠানিকভাবে কলারোয়া উপজেলার ভোটার ও নেতাকর্মীদের সাথে মতবিনিময় করবেন বলে জানান ফিরোজ আহম্মেদ স্বপন।