সাহায্য চাইলে রুটি ভাগ করে খাব : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান বলেছেন, যারা আমাদের সঙ্গে বন্ধুত্বের হাত বাড়াবে আমরা তাদের স্বাগত জানাব। আর যে সাহায্য চাইবে তার সঙ্গে প্রয়োজনে রুটি (খাবার) ভাগ করে খাব। কিন্তু তুরস্কের ক্ষতি করতে চাইলে তাকে ক্ষমা করা হবে না।

শনিবার দেশটির রাজধানী ইস্তাম্বুলে কাশিমপাশা-হাস্কয় নামক একটি টানেল উদ্বোধনের অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এ সময় এরদোগান বলেন, তুরস্ক কোনো দেশের বিরুদ্ধে নয়। আমরা আমাদের ভবিষ্যৎ নিরাপত্তা নিশ্চিত করতে চাই। এজন্য যারা তুরস্কের ভবিষ্যৎ শত্রু আমরা তাদের ক্ষেত্রে কোনো ধরনের ক্ষমতা প্রদর্শন করব না।

উল্লেখ্য, তুরস্ক সিরিয়ার আফরিন এলাকায় পিকেকে ও দাশেয়ের বিরুদ্ধে গত সপ্তাহ থেকে সামরিক অভিযান শুরু করেছে। পিকেকে ও দায়েশকে তুরস্ক তাদের শত্রু মনে করে।

আফরিন অঞ্চলে পরিচালিত অভিযান ইতিমধ্যে আজাজ অঞ্চলেও বিস্তৃত করা হয়েছে বলে জানিয়েছেন এরদোগান। তবে অন্য কোনো দেশের সঙ্গে সংঘাতে জড়ানোর ইচ্ছা তুরস্কের নেই জানিয়েছে তিনি বলেন, তুরস্ক অন্য কোনো দেশের সঙ্গে সংঘাতে জড়াবে না। তবে যদি কেউ সামরিক আগ্রাসন চালায় তাহলে তাদের মোকাবেলা করা হবে।

আফরিন ও আজাজে তুরস্কের অভিযানের লক্ষ্য হচ্ছে দেশটির সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা নিশ্চিত করা। এরদোগান বলেন, সন্ত্রাসীরা পর্যায়ক্রমে প্রস্তুতি নিচ্ছিল এবং তুরস্কের সীমান্তের দিকে এগোচ্ছিল, যা তুরস্কের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি। তবে এসব হুমকি মোকাবেলায় তুরস্ক একাই যথেষ্ট জানিয়ে এরদোগান বলেন, তুরস্ক এসব সন্ত্রাসীর দমনে একাই যথেষ্ট। এজন্য কোনো দেশের সহায়তার প্রয়োজন নেই। আমি পরিষ্কার ভাষায় বলছি, আমাদের অভিযান আমাদের নিরাপত্তার জন্য, সন্ত্রাসের বিরুদ্ধে।

আফরিন ও আজাজ অঞ্চলে অভিযান শেষ হওয়ার পর তুর্কি বাহিনী মানজিব প্রদেশেও অভিযান চালাবে বলে জানান এরদোগান।