‘সিইসির কথা জনগণের সঙ্গে ধাপ্পাবাজি ছাড়া কিছুই না’

সারাদেশে অনুষ্ঠিত ১২৬টি ইউনিয়ন, পৌরসভা ও জেলা পরিষদের নির্বাচনে অধিকাংশতেই ‘অনিয়ম ও সন্ত্রাসী তাণ্ডব’ হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

শুক্রবার বিকালে এক সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ অভিযোগ করে বলেন, এই নির্বাচনের মাধ্যমে আবারও প্রমাণিত হলো বর্তমান প্রধান নির্বাচন কমিশনার নুরুল হুদার অধীনে সুষ্ঠু নির্বাচন হবে না। তিনি যতোই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের কথা বলুন না কেন, সেটি জনগণের সঙ্গে ধাপ্পাবাজি ছাড়া কিছুই না।

তিনি (সিইসি) আওয়ামী সরকারের ছায়া ঘেরা পথে হেঁটেই নির্বাচন পরিচালনায় নিজ প্রভুদের খুশি করবেন, এর বাইরে যেতে পারবেন না বলেও মন্তব্য করেন এই বিএনপি নেতা।

রিজভী অভিযোগ করেন- কেন্দ্র দখল করে আগের রাতে ব্যালট বাক্স ভরে রাখা, প্রার্থী, নির্বাচনী এজেন্ট, সমর্থক ও ভোটারদের মারধর করে, সশস্ত্র হামলা করে কেন্দ্র থেকে বের করে দিয়ে প্রকাশ্যে ভোট দেয়া, প্রিসাইডিং অফিসার ও নির্বাচনী কর্মকর্তারা প্রকাশ্যে সিল মারার ঘটনা ঘটেছে।

তিনি বলেন, আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই, বৃহস্পতিবার অধিকাংশ স্থানে অনিয়ম হয়েছে। প্রায় সবগুলোতে সন্ত্রাসী তাণ্ডব চলেছে। যে দুই-চারটিতে আমরা জিতেছি, সেখানেও ভোটের ব্যবধান অনেক বেশি হতো। তারা (ক্ষমতাসীন দল) দুই-এক জায়গায় অনেক চেষ্টা করেও শেষ পর্যন্ত ভোটের গণনায় পারেনি।

এ নির্বাচনে সবাই রক্তাক্ত জাল ভোটের মহোৎসব দেখলো বলে দাবি করেন রিজভী।

ঢাকা উত্তর সিটি নির্বাচনে এখনও প্রার্থী চূড়ান্ত হয়নি বলে দাবি করেন তিনি।

তাবিথ আউয়ালকে নিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের জবাবে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, আমাদের দলে কে মনোনয়ন পাবেন, না পাবেন- সেটা আরেক দলের সাধারণ সম্পাদক বলছেন। তাহলে আমাদের নেতাদের বাড়ির কারও সঙ্গে, কোনো পরিবারের সদস্য বা অন্য কারও সঙ্গে তাদের কি ক্রমাগত যোগাযোগ আছে?

তিনি বলেন, মনোনয়নের বিষয়টি আমাদের দলের সিদ্ধান্তের ব্যাপার। গতবার যাকে মনোনয়ন দেয়া হয়েছিল, তারও বক্তব্য গণমাধ্যমে আজ এসেছে। তিনি বলেছেন যে, দল যাকে মনোনয়ন দেবে তিনি নির্বাচন করবেন। নির্বাচনের তফসিলও ঘোষণা হয়নি। দল এখনও প্রার্থী চূড়ান্ত করেনি। তাহলে কীভাবে অন্য দলের সাধারণ সম্পাদক আগাম খবর বলছেন?

বৃহস্পতিবার পুরান ঢাকার আদালতে খালেদা জিয়ার যাত্রাপথে মহানগর দক্ষিণের নেতা ইউনুস মৃধা, মো. মোহন, মহানগর উত্তর বিএনপির সাংগঠনিক সম্পাদক আখতার হোসেনসহ অঙ্গসংগঠনের নেতাকর্মীদের গ্রেফতারের নিন্দা ও তাদের মুক্তির দাবি জানান রিজভী।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবুল খায়ের ভুঁইয়া, আবদুস সালাম, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু প্রমুখ উপস্থিত ছিলেন।