সিলেটে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজ ও আলুর দাম

সিলেটে হঠাৎ করে বেড়েছে পেঁয়াজ ও আলুর দাম। প্রতি কেজিতে পেড়েছে ৪/৫ টাকা করে।

লকডাউনের দ্বিতীয় দিন বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, স্থান ভেদে পণ্যের দাম কমবেশি দরে বিক্রি হয়েছে। কোথাও আলু ২০ টাকা কেজিতে আবার কোথাও ২২ টাকা কেজিতে বিক্রি হয়েছে।
কাঁচা মরিচের কেজি কোথাও ৩০ আবার কোথাও ৪০, টমেটো ১৫ থেকে ২০ টাকা, বরবটি ৪০ থেকে ৫০ টাকা, সীম ৬০ থেকে ৬৫ টাকা, মিষ্টি লাউ ৫০ থেকে ১শ’ টাকা, কুমড়া ৪০ থেকে ৫০ টাকা ধরে বিক্রি হয়েছে। এক সপ্তাহের লকডাউনের প্রথম দিন থেকে পেঁয়াজের দামও আরেক দফা বেড়েছে। খুচরা ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজার গুলোতে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ৪-৫ টাকা।

বন্দরবাজার করতে আসা এক ক্রেতা জানান, লকডাউনের প্রথম দিনেই মাছের বাজার অত্যন্ত ছড়া ছিল। অন্যান্য দিনের ন্যায় মাছের আমদানি কম থাকায় লকডাউনের দ্বিতীয় দিনে চড়া দামে বিক্রি হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, নগরীর মদীনা মার্কেট এলাকার কাঁচাবাজারের ব্যবসায়ী হিমেল জানান, পণ্য সরবরাহ কম থাকায় সবজির দাম সামান্য বৃদ্ধি পেয়েছে। লকডাউন কঠোর হলে সকল পণ্যের দাম আরেক দফা বাড়তে পারে বলেও উল্লেখ করেন ওই ব্যবসায়ী।

হবিগঞ্জের নবীগঞ্জের বাসিন্দা ফেরিওয়ালা শফিক জানান, তিনি শাক-সবজি ফেরি করে কোন রকম জীবিকা নির্বাহ করেন। লকডাউনের কারণে ব্যবসা-বাণিজ্যে ধস নামার আশঙ্কা তার।

ক্ষুদ্র ব্যবসায়ীদের সরকারি সহযোগিতা দাবি করেন।